অলিম্পিকে বর্ণবিদ্বেষের প্রতিবাদ জানিয়ে মাঠ ছাড়ল জার্মানি

প্রকাশ | ১৮ জুলাই ২০২১, ০৯:১৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
ছবি: টুইটার

ইউরো ফাইনালের পর ইংল্যান্ডের তিন কৃষ্ণাঙ্গ ফুটবলারকে বর্ণবিদ্বেষী মন্তব্যের রেশ এখনো কাটেনি। যা নিয়ে ব্রিটিশ সরকার তদন্ত পর্যন্ত শুরু করেছে। তারই মধ্যে আবার সেই একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল। এবার জাপানে, অলিম্পিকের প্রস্তুতি ম্যাচে।

যে ঘটনার শিকার জার্মানির পুরুষ ফুটবল দল। শনিবার ওয়াকাইয়ামাতে তারা হন্ডুরাসের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলছিল। ম্যাচে এক জার্মান ফুটবলারকে বর্ণবিদ্বেষমূলক পরিস্থিতির সামনে পড়তে হয় বলে অভিযোগ উঠেছে। তাতে ক্ষুব্ধ জার্মানি দল প্রতিবাদ জানিয়ে ম্যাচ শেষ হওয়ার পাঁচ মিনিট আগে বেরিয়ে যায়।

জার্মানি দলে রয়েছেন জর্ডান টুহুনারিগা নামে এক অশ্বেতকায় ডিফেন্ডার। তাঁর বয়স ২৩। খেলেন হার্থা বিএসসি-তে। অনূর্ধ্ব-২১ জাতীয় দলেও ছিলেন। তিনিই বর্ণবিদ্বেষী আক্রমণের শিকার হন বলে জানিয়েছে জার্মানির সংবাদমাধ্যম।

শনিবার দর্শকহীন স্টেডিয়ামে খেলা স্থগিত হওয়ার সময় ফল ছিল ১-১। হন্ডুরাস জাতীয় দলের পক্ষ থেকে অবশ্য জানানো হয়েছে, এটি ভুল বোঝাবুঝি ছাড়া আর কিছুই নয়। কিন্তু জার্মান জাতীয় দলের টুইটারে পরিষ্কার লেখা হয় ‘১-১ অবস্থায় শেষ বাঁশি বাজার পাঁচ মিনিট আগেই খেলা পরিত্যক্ত হয়। আমাদের জর্ডান টুহুনারিগাকে মাঠে বর্ণবিদ্বেষী মন্তব্যের শিকার হতে হয়েছে। তার প্রতিবাদ জানিয়েই জার্মানি দল মাঠ ছেড়েছে।’

অভিযোগের তীর প্রতিপক্ষ এক ফুটবলারের দিকে।

টোকিও অলিম্পিকে এই জার্মানি দলের কোচ হয়ে এসেছেন সাবেক আন্তর্জাতিক তারকা স্টেফান খুনৎজ। তিনি বলেছেন, ‘ম্যাচে আমাদের দলেরই এক ফুটবলারকে বর্ণবিদ্বেষী আক্রমণের মুখে পড়তে হয়েছে। তারপরে খেলার প্রশ্নই ছিল না।’

অলিম্পিকে জার্মানি আছে গ্রুপ ‘ডি’তে। তাদের প্রথম ম্যাচ ২২ জুলাই। প্রতিপক্ষ ব্রাজিল।

(ঢাকাটাইমস/১৮ জুলাই/এসইউএল)