অস্ট্রিয়ায় কূটনীতিকদের ‘রহস্যজনক অসুস্থতার’ তদন্তে যুক্তরাষ্ট্র

প্রকাশ | ১৮ জুলাই ২০২১, ১১:২৯ | আপডেট: ১৮ জুলাই ২০২১, ১১:৩৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
ছবি: সংগৃহীত

গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন জো বাইডেন। এরপর থেকে এখন পর্যন্ত অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের কূটনীতিক সহ মোট ২০ জন এমন লক্ষণ নিয়ে অসুস্থ হয়েছেন যার সঙ্গে ‘হাভানা সিনড্রম’ এর মিল খুঁজে পাচ্ছেন বিজ্ঞানীরা। সূত্র, বিবিসি।

‘হাভানা সিনড্রম’ হচ্ছে মস্তিষ্কের এক ধরনের অসুস্থতা। এই সিনড্রম কেন দেখা দেয় এখনো স্পষ্ট নয়। তবে যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা বলছেন, মাইক্রোওয়েভ রেডিয়েশনের কারণে তা হতে পারে।

২০১৬-২০১৭ সালে কিউবার রাজধানী হাভানায় ‘হাভানা সিনড্রম’ লক্ষ্য করা যায়।

হাভানায় যুক্তরাষ্ট্র ও কানাডার কূটনীতিকরা মাথা ঘোরা, ভারসাম্য হারানো, কানে কম শোনা ও যেকোনো কিছুতে উদ্বিগ্ন হয়ে পড়ার অভিযোগ করেছিলেন। যুক্তরাষ্ট্র কিউবার বিরুদ্ধে ‘সনিক অ্যাটাক’ বা ‘ধ্বনিতরঙ্গ আক্রমণ’ এর অভিযোগ তুলেছিল। কিন্তু কিউবা তা অস্বীকার করে। যার কারণে দুই দেশের মধ্যে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছিল।

ভিয়েনার বিষয়টি নিউইয়র্কের একটি ম্যাগাজিনে শুক্রবার প্রকাশ হওয়ার পর সামনে আসে। এরপর যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট জানায়, তারা বিষয়টির ‘জোরালো তদন্ত’ করছেন।

সংবাদ সংস্থা রয়টার্সকে অস্ট্রিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, তারা বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে কাজ করছেন।

কূটনীতিক কর্মকাণ্ডের জন্য ভিয়েনা সবসময় আলোচিত একটি জায়গা। যুক্তরাষ্ট্রের মতো শক্তিশালী একটি দেশের অস্ট্রিয়ায় কূটনীতিক উপস্থিতি ব্যাপক। গুপ্তচরবৃত্তির জন্য এই এলাকাকে একসময় হটস্পট বলা হতো। বিশেষ করে স্নায়ুযুদ্ধের সময়।

অস্ট্রিয়া এখন ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে পরোক্ষ আলোচনার হোস্ট হিসেবে কাজ করছে। ২০১৫ সালে স্বাক্ষরিত হওয়া ইরান পারমাণবিক চুক্তিতে আবার ফিরতে চায় যুক্তরাষ্ট্র। সেজন্যই এই আলোচনা চলছে।

(ঢাকাটাইমস/১৮ জুলাই/এসইউএল)