১০ ঘণ্টায়ও ফেরিতে উঠতে পারছে না পশুবাহী ট্রাক

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জুলাই ২০২১, ১৫:২০

দেশের গুরুত্বপূর্ণ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের দৌলতদিয়া ঘাট দিয়ে ৮/১০ ঘণ্টায়ও ফেরিতে উঠতে পারছে না কোরবানির পশুবাহী ট্রাক ও যাত্রীবাহী বাস। ফেরির সংখ্যা কম থাকা, নদীতে তীব্র স্রোত এবং যানবাহনের অতিরিক্ত চাপ বৃদ্ধি পাওয়ায় এ অচলবস্থার সৃষ্টি হয়েছে।

রবিবার বেলা ১২টার দিকে পারাপারের অপেক্ষায় ঘাট এলাকায় আট শতাধিক যানবাহন আটকা ছিল। এ অবস্থায় ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ যাত্রী, পশুবাহী ট্রাকচালক ও ব্যাপারীরা।

রবিবার দৌলতদিয়া ফেরিঘাট ঘুরে দেখা গেছে, দৌলতদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাড়কের পদ্মার মোড় পর্যন্ত দীর্ঘ পাঁচ কিলোমিটার পর্যন্ত যাত্রীবাহী বাস, পশুবাহী ট্রাক রয়েছে। এ অবস্থায় ব্যক্তিগত প্রাইভেটকারগুলোকে সরাসরি ঘাটে ঢুকতে না দিয়ে গোয়ালন্দ বাজার-চর দৌলতদিয়া গ্রামীণ সড়ক দিয়ে ফেরিঘাটে যাওয়ার ব্যবস্থা করছে পুলিশ।

অন্যদিকে গোয়ালন্দ মোড় এলাকায় রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে অপচনশীল পণ্যবাহী যানবাহন আটকে দিচ্ছে পুলিশ। সেখানেও তিন কিলোমিটার জুড়ে যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে।

গোয়ালন্দ ফায়ার সার্ভিস স্টেশন এলাকায় মহাসড়কে আটকে থাকা গরু ব্যবসায়ী আফজাল হোসেন বলেন, আমি ১০টি গরুবোঝাই ট্রাক নিয়ে আট ঘণ্টার মতো মহাসড়কে আটকে আছি। জানি না কখন ফেরিতে উঠতে পারব। আর কখন গরুগুলোকে নিয়ে ঢাকায় পৌঁছাব।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, কর্তৃপক্ষের উচিত ছিল এ রুটে ফেরির সংখ্যা বাড়ানো।

এসময় মোতালেব মণ্ডল নামে এক খামারি বলেন, ট্রাকে দীর্ঘ সময় দাড়িয়ে থেকে প্রচণ্ড রোদ-গরমে তার একটি বড় গরু ক্লান্ত হয়ে গাড়িতেই পড়ে যায়। দীর্ঘ সময় গরুটির মাথায় ঠাণ্ডা পানি ঢেলে কিছুটা সুস্থ করা হয়।

ঝিনাইদহ থেকে আসা ছাগলের ব্যাপারী কাসেম শেখ বলেন, তিনি ৩০টি খাসি নিয়ে ঢাকার গাবতলী হাটে যাচ্ছেন। শনিবার ভোর ৬টার দিকে তিনি দৌলতদিয়া ঘাটে এসেছেন। বেলা ১২টা পর্যন্ত ফেরির নাগাল পান নি।

দৌলতদিয়া ফেরিঘাটে আটকে পড়া বাসচালক ফয়সাল হোসেন বলেন, দৌলতদিয়া ফেরিঘাটে আমাদের ১১ ঘণ্টা পর্যন্ত আটকে থাকতে হচ্ছে। বার বার ঢাকা থেকে ফোন করছে দ্রুত সময়ে যাওয়ার জন্য। সেখানে সিডিউল ঠিক না রাখার জন্য আমাদের অনেক কথা শুনতে হচ্ছে। অনেক যাত্রী টিকেট কাটার পর গাড়ি সময় মতো না পৌঁছানোর জন্য টিকেটের টাকা ফেরত চাচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক শিহাব উদ্দিন বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটে একটি ফেরি বাড়ানো হয়েছে। বর্তমানে এই রুটে ছোট-বড় মিলিয়ে ১৬টি ফেরি চলাচল করছে। তবে তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। যে কারণে ভোগান্তি বাড়ছে।

(ঢাকাটাইমস/১৮জুলাই/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :