মাথাব্যথার যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার উপায়

প্রকাশ | ১৯ জুলাই ২০২১, ০৯:৩০ | আপডেট: ১৯ জুলাই ২০২১, ১২:০৭

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস

প্রতিদিন মাথাব্যথা নিয়ে কাজ করা বেশ অস্বস্তিকর। মাথাব্যথার কারণ হলো মাইগ্রেন আর টেনশন। এর মধ্যে ৭০ শতাংশই টেনশন টাইপ হেডেক। ১১ শতাংশের জন্য দায়ী মাইগ্রেন। ধূমপান, মদ্যপান, মাদকাসক্তি, অনিয়মিত ও অতিরিক্ত ঘুমের ওষুধ সেবন, রোদ বা অতিরিক্ত গরম আবহাওয়া, অতিরিক্ত শারীরিক-মানসিক পরিশ্রম, ক্ষুধার্ত থাকা, মানসিক চাপ ইত্যাদি মাথাব্যথার কারণ। মাথাব্যথার সমস্যা অনেকটাই নির্ভর করে আমাদের লাইফস্টাইলের ওপর। আমরা যদি আমাদের লাইফস্টাইলে কিছু পরিবর্তন নিয়ে আসতে পারি, তাহলে মাথার যন্ত্রণার সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া সম্ভব।

 

স্ট্রেস

মাথা ব্যথার অন্যতম কারণই হলো স্ট্রেস বা মানসিক চাপ। এই মুহূর্তে আমাদের পারিপার্শ্বিক পরিস্থিতিতে কাজের চাপ বা টেনশন খুবই স্বাভাবিক একটা ঘটনা। তার ওপর যদি আপনার মাইগ্রেনের মতো সমস্যা থেকে থাকে, তাহলে এই সমস্যা আপনার আরও দেখা দেবে। স্ট্রেস কমাতে চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন মেডিটেশন করার। পাশাপাশি তাঁদের পরামর্শ, রোজকার জীবনে কিছুটা সময় বের করে যদি যোগাসন করা যায়, তাহলেও স্ট্রেস কমতে পারে। মাথা শান্ত থাকলে স্ট্রেস হরমোনগুলোও কম থাকে।

 

স্বাস্থ্যকর খাবার

বিশেষজ্ঞরা  জানাচ্ছেন যে, আমরা যদি অতিরিক্ত চা, কফি, অ্যালকোহল, নোনতা স্ন্যাকস এবং প্যাকেট জাতীয় খাবার বেশি পরিমাণে খাই, তাহলে আমাদের মাথার যন্ত্রণার সমস্যা বেশি দেখা দিতে পারে। এছাড়াও তাদের মতে, সারাদিনের যে কোনও সময়ের খাবার অর্থাৎ, ব্রেকফাস্ট কিংবা দুপুরের বা রাতের খাবার যদি আমরা না খাই, তাহলেও এই সমস্যা দেখা দিতে পারে। মাথার যন্ত্রণার সমস্যা থেকে বাঁচতে চিকিৎসকরাও পরামর্শ দিচ্ছেন যে, আমাদের রোজকার খাবারের দিকে বেশি করে নজর দিতে হবে। পাশাপাশি ফল, সবুজ শাক-সবজি এবং শস্য জাতীয় খাবারও তালিকায় রাখতে হবে।

 

বসার ধরন

বসার ধরনের কারণেও মাথার যন্ত্রণার সমস্যা দেখা দিতে পারে। আপনি যদি ওয়ার্ক ফ্রম হোমও করে থাকেন, তাহলেও চেষ্টা করবেন টেবিল-চেয়ারে বসে কাজ করতে। কখনওই বিছানায় বলে একটানা কাজ করবেন না। বসার ধরন সঠিক না থাকার কারণেও মাথা ব্যথার সমস্যা দেখা দিতে পারে। পাশাপাশি, অতিরিক্ত টেনশনের কারণেও মাথা ব্যথা হতে পারে। বিশেষজ্ঞদের মতে, কাজের মধ্যে এক ঘণ্টা অন্তর ছোট্ট একটা ব্রেকও নিতে পারেন।

 

ঘুম

ঘুম যে আমাদের শরীরের জন্য কতটা দরকারি, তা হয়তো আমাদের অনেকেরই জানা নেই। সারাদিনের সমস্ত পরিশ্রমের মধ্যে পর্যাপ্ত পরিমাণ ঘুমও দরকার আমাদের শরীরের। আর পর্যাপ্ত ঘুম না হলে মাথার যন্ত্রণার সমস্যা দেখা দিতে পারে।

 

ধূমপান এড়িয়ে চলুন

ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। কথাটা জানার পরও অনেকেই ধূমপান করে থাকেন। শুধু তাই নয়, প্রচুর মানুষ অতিরিক্ত হারে ধূমপান করে থাকেন। ফলে তাঁদের মধ্যে মাথার যন্ত্রণার সমস্যাও অতিরিক্ত দেখা দিতে পারে। তাই বিশেষজ্ঞদের মতে, মাথার যন্ত্রণা থেকে মুক্তি পেতে ধূমপান বন্ধ করতে হবে অবিলম্বে।

 

আকুপ্রেশার পদ্ধতি

বহু বছর ধরে মাথাব্যথা দূর করতে অনেকেই আকুপ্রেশার পদ্ধতি ব্যবহার করে আসছেন। এই ছোট্ট ঘরোয়া পদ্ধতিটি আপনাকে এক মিনিটের মধ্যে মাথাব্যথা সারাতে সাহায্য করবে। বাম হাতের বৃদ্ধাঙ্গুলি এবং তর্জনির মাঝখানের অংশে অন্য হাতের বৃদ্ধাঙ্গুলি ও তর্জনি দিয়ে চাপ দিন এবং ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। একইভাবে ডান হাতেও করুন। বিশেষজ্ঞরা বলেন, আশা করা যায় এতে এক মিনিটেই মাথাব্যথা সারবে।

 

এছাড়া একচুমুক পানি পানও আপনাকে এক মিনিটের মধ্যে মাথাব্যথা সারাতে কাজে দেবে। যখন আমাদের শরীর আর্দ্র হতে থাকে তখন ব্যথা ধীরে ধীরে কমে। কিছু লবঙ্গ তাওয়ার মধ্যে গরম করে নিন। গরম লবঙ্গ একটি রুমালের মধ্যে নিন। এক মিনিট এর ঘ্রাণ নিন এবং দেখুন মাথা ব্যথা চলে গেছে।  এক পিস টাটকা আদা চিবুতে পারেন এতে অল্প সময়ে মাথাব্যথা দূর হবে।

(ঢাকাটাইমস/১৯জুলাই/আরজেড)