শরীরে মেদ ঝরবে যেসব খাবার খেলে

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০২১, ১৩:৫২

স্লিম ফিগার সবার কাম্য। অতিরিক্ত মেদ বেড়ে যাওয়ায় পেটের চর্বি সামনের দিকে চলে আসে। তার জন্যে অনেক রকম ডায়েট করতে হয় আমাদের। সঠিক খাদ্যাভ্যাস ও ব্যায়ামের পাশাপাশি হাতের কাছেই পাওয়া কিছু প্রাকৃতিক উপাদান নিয়মিত খেলে কমে ঝরবে শরীরের মেদ। সুস্থ থাকার জন্য অনেকেই ক্যালোরি-শূন্য খাবার খোঁজেন। কিন্তু ক্যালোরি-শূন্য খাবার খেলে কিছু হয় না। তবে যদি এমন খাবার খাওয়া যায়, যাতে ক্যালোরির পরিমাণ শরীরের চাহিদার চেয়ে অনেকটা কম, তা হলে মেদ কমবে। রইল তেমন কিছু খাবারের তালিকা।

শসা

শসা অন্য খাবার হজম করতে সাহায্য। এতে ক্যালোরির মাত্রা খুব কম। ৫০ গ্রামে মাত্র ১০ ক্যালোরি। কারণ এ বেশির ভাগটাই জল। তা ছাড়া শসার জনপ্রিয়তার আরও একটা কারণ— স্বল্প দাম।

গাজর

১০০ গ্রাম গাজর রোজকার ভিটামিন এ-র চাহিদা পুরোপুরি মিটিয়ে দেয়। কাঁচা গাজর স্যালাদের সঙ্গে খেলে রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ে। ১২০ গ্রাম গাজর থেকে মাত্র ৫০ ক্যালোরি শক্তি পাওয়া যায়। ফলে এটি মেদ তো বাড়ায় না, বরং কমায়।

বিট

খুব খিদে পেলে বিটের স্যালাদ সহজেই খেতে পারেন। পেট ভরবে। অথচ যে ক্যালোরি শরীরে যাবে, তার মাত্রা অত্যন্ত কম। ১৩০ গ্রাম বিট খেলে শরীরে মাত্র ৫৫ ক্যালোরি শক্তি পাওয়া যায়। ওজন কমানোর ডায়েটে বিটও একটা আদর্শ উপাদান।

মাশরুম

ক্যালোরির মাত্রা মাশরুমেও খুব কম। ৭০ গ্রাম মাশরুম থেকে মাত্র ১৫ ক্যালোরি শক্তি পাওয়া যায়। ফলে মাশরুম বেশি মাত্রায় খেলেও মেদ জমে না। উল্টে মেদ কমে।

পালং শাক

পালং শাকে উদ্ভিজ্জ প্রোটিন থাকে ভাল মাত্রায়। এছাড়া কে, এ-র মতো ভিটামিনও থাকে প্রচুর পরিমাণে। অথত এই শাকের ক্যালোরির মাত্রা খুব কম। ১০০ গ্রামে মাত্র ২৫ ক্যালোরি। যারা ওজন কমাতে চান, তাদের জন্য এই কারণেই পালং শাক অত্যন্ত গুরুত্বপূর্ণ।

(ঢাকাটাইমস/১৯জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :