ব্যাংক বিমার আধিপত্যে শেষ হলো লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জুলাই ২০২১, ১৫:৫৩ | প্রকাশিত : ১৯ জুলাই ২০২১, ১৫:০৮

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই পুঁজিবাজারে সূচকের উত্থানে শেষ হয়েছে লেনদেন। এদিন বিনিয়োগকারীদের আগ্রহ বেশি লক্ষ্য করা গেছে ব্যাংক ও বিমা খাতের কোম্পানির শেয়ারের প্রতি। এতে করে আজ ব্যাংক ও বিমা খাতের কোম্পানিগুলোর আধিপত্য লক্ষ করা গেছে। এদিন দুই খাতেই বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। তবে লেনদেনে এগিয়ে রয়েছে প্রকৌশল এবং ফার্মাসিউটিক্যালস খাত।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার লেনদেন শেষে দেখা গেছে, ৪১টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। কমেছে মাত্র ছয়টি কোম্পানির শেয়ার দর। আর ব্যাংক খাতের ৩১টি কোম্পানির মধ্যে ২৩টিরই বেড়েছে শেয়ার দর। কমেছে মাত্র পাঁচটি ব্যাংকের শেয়ার দর।

অন্যদিকে দেখা গেছে, সোমবার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্রকৌশল খাতে। আজ খাতটিতে লেনদেন হয়েছে মোট লেনদেনের ১১ শতাংশ বা ১৩৬ কোটি টাকা। এরপরই অবস্থান করছে ওষুধ এবং রসায়ন খাত। এই খাতে লেনদেন হয়েছে মোট লেনদেনের সাড়ে ১০ শতাংশ বা ১২৯ কোটি টাকা। আর বিমা খাত ১২৭ কোটি টাকা লেনদেন করে তৃতীয় অবস্থানে উঠে এসেছে।।

জানা গেছে, সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে এক হাজার ২৬৪ কোটি ৪৯ লাখ ৩৪ হাজার টাকা, যা আগের দিনের তুলনায় ৫০০ কোটি টাকা কম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৪৪ কোটি ১৪ লাখ ৭৫ হাজার ৮২৭ টাকা, যা আগের দিনের তুলনায় কম। এদিন দেশের উভয় পুঁজিবাজারেই বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে।

সোমবার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

সিএসইর লেনদেনে অংশ নেয়া ৩১৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৪২টির। কমেছে ১৫০টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স সূচক ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ৪০৫ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক আট পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৩২২ পয়েন্টে।

অন্যদিকে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৬৯ পয়েন্টে। সিএসই-এক্স সূচক ১১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ১৪৭ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ১৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৭৫৩ পয়েন্টে। সিএসই-৫০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৪৫ পয়েন্টে। সিএসআই ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৫৯ পয়েন্টে।

আজ সবচেয়ে বেশি শেয়ার লেনদেন করেছে সাইফ পাওয়ার লিমিটেড। কোম্পানিটি আজ মোট লেনদেন করেছে ২৮ কোটি ৪০ লাখ ৪৫ হাজার টাকা। এছাড়াও লেনদেনে এগিয়ে রয়েছে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ লিমিটেড, ফু-ওয়াং সিরামিকস লিমিটেড, পাওয়ার গ্রীড লিমিটেড, বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং রবি আজিয়াটা লিমিটেড।

(ঢাকাটাইমস/১৯জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

নাটক রূপান্তর: দুঃখ প্রকাশের পর এবার বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ ওয়ালটনের

বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে ওয়ালটনের আইনি নোটিশ, চুক্তি বাতিল

কমিউনিটি ব্যাংকের পরিচালনা পর্ষদের ৫১তম সভা অনুষ্ঠিত

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে কর্মসংস্থান ব্যাংকের নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালকের শ্রদ্ধা

বিসিএসআইআর ও গাজীপুরের লিজেন্ট এগ্রোপ্লাসের মধ্যে চুক্তি 

কর্মসংস্থান ব্যাংকের এমডিকে বিএইচবিএফসি’র সংবর্ধনা 

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রূপালী ব্যাংকের পদোন্নতিপ্রাপ্ত ডিএমডিদের শ্রদ্ধা

উপব্যবস্থাপনা পরিচালক হলেন অগ্রণী ব্যাংকের আবুল বাশার

প্রিমিয়ার ব্যাংক এবং নগদের মধ্যে রেমিট্যান্স বিতরণ বিষয়ক চুক্তি 

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

এই বিভাগের সব খবর

শিরোনাম :