ত্যাগের মহিমায় সারাদেশে পালিত হচ্ছে ঈদ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২১ জুলাই ২০২১, ১৫:৫৭ | প্রকাশিত : ২১ জুলাই ২০২১, ১৫:৫১

সারা দেশে যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। বুধবার সকালে ঈদের নামাজ আদায় শেষে মুসল্লিরা দেশ, জাতি ও মুসলিম জাহানের শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া করেন। তারপর একে অন্যের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

বিভিন্ন জায়গা থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

ঢাকা: জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৭টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে বায়তুল মোকাররমে নামাজে অংশ নেন সর্বস্তরের মানুষ। মসজিদে প্রবেশে ছিল পুলিশি কড়াকড়ি। মাস্ক পরিধান এবং হ্যান্ডস্যানিটাইজার দিয়ে জীবাণুনাশ নিশ্চিত করে মুসল্লিদের মসজিদে ঢোকার সুযোগ দেয়া হয়। ঈদ জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মোহাম্মদ মিজানুর রহমান। এবার জাতীয় ঈদগাহের পরিবর্তে জাতীয় মসজিদে জামাত হয়।

চট্টগ্রাম: করোনা মহামারির মধ্যে সামাজিক দূরত্ব বজায় রেখে চট্টগ্রামের জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদে ঈদুল আজহার প্রধান দুটি জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৭টার দিকে প্রথম জামাত ও সকাল সাড়ে ৮টায় দ্বিতীয় জামাত হয়। প্রথম জামাতে ইমামতি করেন জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদের খতিব আল্লামা সৈয়দ মাওলানা আবু তালেব মো. আলা উদ্দীন আল কাদেরী। এ সময় মুসল্লিদের স্বাস্থ্যবিধি মেনে চলাসহ সামনের কঠিন পরিস্থিতি মোকাবিলায় সম্মিলিতভাবে সবার সহযোগিতা কামনা করে বক্তব্য দেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. মিজানুর রহমান।

দ্বিতীয় জামাতে জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা নুর মো. সিদ্দিকী ইমামতি করেন। এ ছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশন লালদীঘি শাহী জামে মসজিদে প্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৭টায়। নগরীর ৪১টি ওয়ার্ডে একটি করে প্রধান জামাতে ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা।

সিলেট: করোনা মহামারিতে এবারও সিলেটে মসজিদে মসজিদে ঈদের জামাত আদায় করা হয়। সংক্রমণ ঠেকাতে সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা ঈদের নামাজ আদায় করেন। সিলেটে হযরত শাহজালাল (র.)-এর মাজার মসজিদে সকাল ৮টায় প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়। বৃষ্টি উপেক্ষা করে মুসল্লিরা ঈদের নামাজ আদায় করেন।

এ ছাড়া নগরীর অন্যান্য মসজিদেও সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত বিভিন্ন সময়ে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে দেশ ও দেশের মানুষের কল্যাণের জন্য প্রার্থনা করা হয়।

কুষ্টিয়া: স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরুত্ব বজায় রেখে কুষ্টিয়ার ১৫০ মসজিদে ঈদুল আজহার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৭ টায় কুষ্টিয়া কেন্দ্রীয় বড় মসজিদে ঈদুল আজহার প্রথম জামাতে জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতাসহ রাজনীতিবিদ, সাংবাদিক, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশাজীবী অংশ নেন।

এ ছাড়াও দৌলতপুর, মিরপুর, কুমারখালী, খোকসাসহ কুষ্টিয়ার ছয়টি উপজেলায় পৃথক পৃথকভাবে কয়েক দফায় ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়। নামাজ শেষে মুসল্লিরা পশু কোরবানি দেন।

রাজশাহী: বিভাগীয় শহর রাজশাহীতে এবার ঈদের প্রধান জামাত হয়েছে হযরত শাহ মখদুম দরগা জামে মসজিদে। সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত এই জামাতে ইমামতি করেন জামিয়া ইসলামিয়া শাহ মখদুম মাদরাসার অধ্যক্ষ মুফতি মোহাম্মদ শাহাদাত আলী। এখানে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল সোয়া ৮টায়।

সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন সকাল পৌনে ৮টায় নগরীর কাদিরগঞ্জ এলাকার বায়তুল আমান আহলে হাদিস জামে মসজিদে ঈদের নামাজ আদায় করেন।

করোনা সংক্রমণের আশঙ্কায় নগরীর বেশিরভাগ এলাকায় ঈদগাহের পরিবর্তে মসজিদে দুটি করে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। জামাতে অংশগ্রহণকারীরা মাস্ক ব্যবহার করলেও বেশিরভাগ ক্ষেত্রে তারা সামাজিক দূরত্ব মানেননি। শিশুদেরও ঈদ জামাতে অংশ নিতে দেখা গেছে। ঈদ জামাতকে ঘিরে মসজিদগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিরাপত্তা দিতে দেখা গেছে।

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ায় সকালে বিভিন্ন মসজিদে মসজিদে একাধিক জামাতের মাধ্যমে ধর্মপ্রাণ মুসল্লিরা ঈদের নামাজ আদায় করেন। জেলা জামে মসজিদে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন হযরত মাওলানা সিবগাতুল্লাহ নূর।

এ ছাড়া শহরের টেংকের পাড় জামে মসজিদ, সদর হাসপাতাল জামে মসজিদ, শেরপুর জামে মসজিদ, মদিনা মসজিদসহ বিভিন্ন মসজিদে সকাল ৮টা থেকে একাধিক জামাতের মাধ্যমে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করা হয়।

নোয়াখালী: করোনা মহামারির কারণে সরকারের স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে এবং ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে নোয়াখালীতে পবিত্র ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে।

সকাল সাড়ে ৭টায় জেলা শহর মাইজদীতে বায়তুল আমান কোর্ট মসজিদ ও সকাল ৮টায় জেলা জামে মসজিদে ঈদুল আজহার প্রধান প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

এ সময় জেলা প্রশাসক মো. খোরশেদ আলমসহ প্রশাসনের কর্মকর্তা, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেবৃতৃন্দসহ সর্বস্তরের মুসুল্লিরা জামাতে অংশ নেন। ঈদের নামাজ আদায় শেষে বিশেষ মোনাজাতে মহান আল্লাহ তায়ালার নিকট করোনা মুক্ত বিশ্বসহ সমগ্র মুসলিম জাহানের সুখ ও সমৃদ্ধি কামনা করা হয়।

সকাল ৮টায় নোয়াখালীর চাটখিল উপজেলার নিজ এলাকায় নাহারখিল দারুল উলুম মাদরাসায় ঈদুল আজহার নামাজ আদায় করেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারি আলহাজ¦ মো. জাহাঙ্গীর আলম।

(ঢাকাটাইমস/২১জুলাই/এসএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :