করোনার উৎস খোঁজার গবেষণায় হুর প্রস্তাব প্রত্যাখ্যান চীনের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জুলাই ২০২১, ১১:৪৪ | প্রকাশিত : ২২ জুলাই ২০২১, ১১:৩৮
ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের উৎস খুঁজতে চীনে দ্বিতীয় ধাপের গবেষণা করতে চায় বিশ্ব স্বস্থ্য সংস্থা (হু)। কিন্তু চীন সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। তারা জানিয়েছে, শুধু চীনে কেন? বিশ্বের অন্যান্য দেশেও গবেষণা করুন। প্রাণিদেহ থেকে ভাইরাস ছড়িয়ে থাকতে পারে। আপনারা প্রাণি নিয়ে গবেষণা করুন। সূত্র, আল জাজিরা।

কোথা থেকে, কীভাবে ছড়িয়েছে করোনা? বিষয়টি সবারই অজানা। করোনার উৎস খুঁজতে চীনে একবার গবেষণাও করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সেই গবেষণায় বলা হয়েছিল যে, এই ভাইরাস বাদুড় থেকে আসতে পারে।

কিন্তু অভিযোগ আছে, চীনের উহানের গবেষণাগার থেকে ছড়িয়ে থাকতে পারে করোনা। এবার সেই গবেষণাগারে বিস্তারিত গবেষণা করতে চেয়েছিল হু। সংস্থাটির প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস গবেষণাগারে নিরীক্ষার কথা বলেছেন। তিনি চীনের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, তারা যেন প্রয়োজনীয় সব তথ্য দিয়ে সহায়তা করে।

সংবাদ সম্মেলনে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের ভাইস মিনিস্টার জেং ইজিন বলেছেন, হুর এমন প্রস্তাবে তিনি ‘বিস্মিত’। আর এই প্রস্তাবকে তিনি ‘বিজ্ঞানসম্মত না’ বলে উল্লেখ করেছেন।

জেং বলেছেন, ‘আমরা আশা করি, চীনের বিশেষজ্ঞরা যেসব পর্যালোচনা ও পরামর্শ দিয়েছেন হু তা গুরুত্ব সহকারে বিবেচনা করবে এবং করোনার উৎস খোঁজার বিষয়টি তারা বিজ্ঞানসম্মতভাবে করবে। তারা সবরকমের রাজনৈতিক হস্তক্ষেপ থেকে মুক্ত থাকবে।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উহান ন্যাশনাল বায়োসেফটি ল্যাবোরেটরির ইউয়ান ঝিমিং। তিনি বলেন, গবেষণাগারের বায়োপ্রোটেকশন সিস্টেম ‘নির্ভরযোগ্য’ ও আন্তর্জাতিক মানের।

তিনি বলেন, একাডেমিক কমিটির সর্বসম্মত ধারণা যে, করোনাভাইরাস প্রাকৃতিকভাবে সৃষ্টি হয়েছে। সেই সাথে করোনার আগে গবেষণাগারের তিনজন কর্মকর্তা করোনার মতো লক্ষণ নিয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন সেই বিষয়টিকেও তিনি প্রত্যাখ্যান করেন।

প্রথম ধাপের গবেষণায় আন্তর্জাতিক পর্যায়ের ও চীনের গবেষক দল চীনের উহান শহরে ভ্রমণ করে। এই শহরেই প্রথম করোনারোগী শনাক্ত হয়েছিল। সেই শহরে গবেষকরা চার সপ্তাহ কাটিয়েছিলেন। তারা সেখার গুরুত্বপূর্ণ জায়গা পরিদর্শন করেন। সেখানকার দুইটি গবেষণাগার ও সিফুড মার্কেটও পরিদর্শন করেছিলেন।

(ঢাকাটাইমস/২২ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :