শততম টি-টোয়েন্টিতেও জয়ে চোখ বাংলাদেশের

প্রকাশ | ২২ জুলাই ২০২১, ১২:২৬ | আপডেট: ২২ জুলাই ২০২১, ১২:৩০

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস

ক্রিকেটের টি-টোয়েন্টি সংস্করণে নিজেদের শততম ম্যাচে আজ জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে সফররত বাংলদেশ। অন্য দুই সংস্করণ ওয়ানডে এবং টেস্টে নিজেদের শততম ম্যাচে জয় তুলে নিয়েছিল টাইগাররা। এবার টি-টোয়েন্টিতেও জয়ে চোখ মাহমুদউল্লাহ রিয়াদদের।

জিম্বাবুয়ে সফরের টেস্ট এবং ওয়ানডে সিরিজের প্রত্যেকটি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ দল। আজ থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি মিশন। হারারে ক্রিকেট গ্রাউন্ডে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ আজ বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টায় পরস্পরের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ-জিম্বাবুয়ে। আর এর মাধ্যমে ক্রিকেটের সবচেয়ে ক্ষুদ্র সংস্করণে একশ ম্যাচ খেলার যোগ্যতা অর্জন করবে রোসেল ডোমিঙ্গোর শিষ্যরা।

তিন ফরম্যাটের মধ্যে ওয়ানডেতে প্রথমে ১০০তম ম্যাচ খেলে টাইগাররা। সে ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ভারত। শক্তিশালী প্রতিপক্ষ পেয়েও ভারতকে জিততে দেয়নি হাবিবুল বাশার নেতৃত্বাধীন দলটি।

২০০৪ সালে ২৬ ডিসেম্বর ওই ম্যাচে শুরুতে ব্যাট করতে নেমে আফতাব আহমেদের ৬৭ রানের ইনিংসের ওপর ভর করে কোনোমতো দুইশ পার করে স্বাগতিক বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে মাত্র ২২৯ রানে থেমে যায় হাবিবুল বাশারদের ইনিংসে। কিন্তু সেটা তুলতেই ব্যর্থ ভারত। মাত্র ২১৪ রানেই গুটিয়ে তাদের ইনিংস। ব্যাট-বলে অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচসেরা নির্বাচিত হন মাশরাফি বিন মর্তুজা।

অন্যদিকে শততম টেস্ট ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। ২০১৭ সালের ওই ম্যাচে স্বাগতিকদের ৪ উইকেটে হারিয়েছিল লাল-সবুজের প্রতিনিধিত্বকারীরা। প্রথম ইনিংসে ৪৯ এবং দ্বিতীয় ইনিংসে ৮২ রান তুলে ম্যাচসেরা নির্বাচিত হন দেশসেরা ওপেনার তামিম ইকবাল খান।

ওয়ানডে এবং টেস্টের পরে এবার শততম টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। আর এই ম্যাচেও জয়ে চোখ মাহমুদউল্লাহ রিয়াদদের।

(ঢাকাটাইমস/২২জুলাই/এমএম)