ভারতে স্ত্রীর অনুরোধে করোনায় আক্রান্ত স্বামীর শুক্রাণু সংগ্রহ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জুলাই ২০২১, ১৩:২০ | প্রকাশিত : ২২ জুলাই ২০২১, ১৩:১০
ছবি: প্রতীকি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে স্বামী হাসপাতালে লাইফ সাপোর্টে। কিন্তু স্ত্রী চান সন্তান ধারণ করতে। এটা কীভাবে সম্ভব? শেষমেশ উপায়ান্ত না পেয়ে স্বামীর শুক্রাণু সংগ্রহের জন্য আদালতের দ্বারস্থ হন ভারতের গুজরাটের এক নারী। সেই আবেদনে সাড়া দেয় আদালত। পরে লাইফ সাপোর্টে থাকা স্বামীর শুক্রাণু সংগ্রহ করে হাসপাতাল কর্তৃপক্ষ।

আদালত থেকে নির্দেশ দেওয়া হয় মঙ্গলবার বিকালের মধ্যে গোটা প্রক্রিয়া সম্পন্ন করতে। আদালতের নির্দেশ মেনে গত মঙ্গলবার বিকালেই প্রক্রিয়া সম্পন্ন করে হাসপাতাল। এবার আইভিএফ পদ্ধতিতে হাসপাতালে ভর্তি ব্যক্তির স্ত্রী সন্তান ধারণ করতে পারবেন।

বেসরকারি হাসপাতালের জোনাল ডিরেক্টর অনিল নাম্বিয়ার জানিয়েছেন, মঙ্গলবার রাতেই সফলভাবে শুক্রাণু সংগ্রহ করেছে হাসপাতাল। হাসপাতালের পক্ষ থেকে বলা হয়েছে, এই বিষয়ে রোগীর পরিবারের লোকেরা আগে থেকেই আবেদন করেছিলেন। কিন্তু গোটা প্রক্রিয়া সম্পন্ন করতে দরকার ছিল আক্রান্তের অনুমতি। কিন্তু তিনি লাইফ সাপোর্টে রয়েছেন, অনুমতি দেয়ার মতো ক্ষমতা নেই তাঁর। সেক্ষেত্রে শেষ ভরসা ছিল আদালত। আদালত নির্দেশ দেওয়ার পরেই দ্রুত প্রক্রিয়া শেষ করা হয়েছে।

হাসপাতালে আদালতের নির্দেশ চাওয়ায় ওই ব্যক্তির স্ত্রী আলাদা করে আবেদন করেন। আদালত গোটা পরিস্থিতি খতিয়ে দেখে জানায়, একান্ত প্রয়োজনীয় পরিস্থিতিতে অনুমতি দেওয়া হচ্ছে।

(ঢাকাটাইমস/২২ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :