লবণ সংকটে বিপাকে চামড়া ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জুলাই ২০২১, ১৫:১৪ | প্রকাশিত : ২২ জুলাই ২০২১, ১৫:০০

ঈদুল আজহায় কোরবানির বিপুলসংখ্যক পশুর চামড়া সংগ্রহ হলেও লালবাগের পোস্তার আড়তগুলোতে দেখা দিয়েছে লবণ সংকট। ফলে সময়মতো চামড়া প্রক্রিয়াজাত করা নিয়ে হিমশিম খেতে হচ্ছে ব্যবসায়ীদের। সৃষ্টি হয়েছে লবণের জন্য হাহাকার।

ব্যবসায়ীরা জানিয়েছেন, ৭২ কেজি লবণের বস্তার নির্ধারিত দাম ৬৭০ টাকা হলেও ব্যবসায়ীদের কিনতে হচ্ছে এক হাজার ২০০ টাকা দিয়ে। তবুও লবণ পাচ্ছেন না অনেকেই।

বৃহস্পতিবার লালবাগের পোস্তার বেশ কিছু চামড়ার আড়ত ঘুরে এমন তথ্য জানা গেছে।

পোস্তার চামড়ার ব্যবসায়ী মুনতাজ বলেন, এবার আগের তুলনায় মোটামোটি ভালোই চামড়া এসেছে বাজারে। কিন্তু বাজারে লবণ নেই। লবণ বাদে তো চামড়া রাখা যাবে না। নষ্ট হয়ে যাবে। অনেক চামড়া কিনেছি। এখন কী করবো বুঝতে পারছি না। আড়তে লবণের জন্য হাহাকার লেগে গেছে।

অন্য এক ব্যবসায়ী জামিল রহমান ঢাকাটাইমসকে বলেন, এবার চামড়ার দাম বেশি, লবণের দামও বেশি। এদিকে বাজারে লবণও নেই। বাজারে লবণের সঙ্কট থাকায় লবণ ব্যবসায়ীরা দাম বেশি চাচ্ছে। আগে ৭২ কেজি লবণের বস্তার দাম ছিল ৬৭০ টাকা। এখন চাহিদা বাড়ার কারণে এক হাজার ২০০ টাকা থেকে এক হাজার ৩০০ টাকা চাচ্ছে। এত দাম দিয়ে লবণ কিনলে তো আমাদের পোষাবে না। কোনো লাভ হবে না। আবার দাম দিয়ে হলেও লবণ কিনতেই হবে, তা না হলে চামড়া নষ্ট হয়ে যাবে।

এদিকে সরেজমিনে দেখা গেছে, আড়তদাররা চামড়ায় লাগানোর জন্য লবণের খোঁজে মরিয়া হয়ে উঠেছেন। বিভিন্ন দিকে দৌড়ে বেড়াচ্ছেন লবণের খোঁজে। চামড়া কী করবেন বুঝে উঠতে পারছেন না। বেশ কিছু আড়তে নষ্ট হয়ে যেতে বসেছে চামড়া। কিছু দোকানে লবণ থাকলেও দাম দিগুন। ৬৭০ টাকার ৭২ কেজির বস্তা এখন ১২০০ থেকে ১৩০০ টাকায় বিক্রি হচ্ছে।

(ঢাকাটাইমস/২২জুলাই/আরকে/কেআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :