নূরুল হক ও ভূঁইয়া ইকবালের মৃত্যুতে বাংলা একাডেমির ডিজির শোক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুলাই ২০২১, ২১:২২

গত শতকের ষাটের দশকের অন্যতম কবি নূরুল হক ও সাহিত্য গবেষক অধ্যাপক ভূঁইয়া ইকবালের মৃত্যুতে শোক জানিয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা্। বৃহস্পতিবার পৃথক শোকবার্তায় তিনি দুজনের বিদেহী আত্মার শান্তি কামনা করেন। সমবেদনা জানান শোকসন্তপ্ত পরিবারকে।

করোনায় আক্রান্ত হয়েছিলেন গবেষক ও প্রাবন্ধিক ভূঁইয়া ইকবাল। সেরেও উঠেছিলেন। কিন্তু করোনার কারণে তার শরীরে যে জটিলতা তৈরি হয়েছিল তাতেই মৃত্যু হয়েছে তাঁর। তিনি ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বুধবার ভোরে সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক এই অধ্যাপকের বয়স হয়েছিল ৭৩ বছর।

তাঁর মৃত্যুতে এক শোকবার্তায় বাংলা একাডেমির মহাপরিচালক বলেন, ‘ভূঁইয়া ইকবাল ছিলেন বাংলা সাহিত্যের একজন নিষ্ঠাবান গবেষক। রবীন্দ্রনাথ, মানিক বন্দ্যোপাধ্যায়, বুদ্ধদেব বসু, আনিসুজ্জামান, শঙ্খ ঘোষ-সহ কীর্তিমান কবি-লেখকদের লুপ্তরচনা উদ্ধার, জীবনী প্রণয়ন ও বিশ্লেষণে তাঁর অবদান অসামান্য।’

শোকবার্তায় উল্লেখ করা হয়, বাংলা একাডেমির সঙ্গে ভূঁইয়া ইকবালের ছিল নিবিড় যোগাযোগ। একাডেমি থেকে তাঁর প্রকাশিত বইগুলো হচ্ছে, 'বাংলাদেশে রবীন্দ্র-সংবর্ধনা', 'বুদ্ধদেব বসু', 'প্রমথ চৌধুরীর আরো লেখা' ইত্যাদি।

বৃহস্পতিবার বিকেল চারটার পর ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বীরমুক্তিযোদ্ধা কবি নূরুল হক। তিনিও করোনায় আক্রান্ত ছিলেন।তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর।

গত শতকের ষাটের দশকের অন্যতম এই কবির মৃত্যুতে বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা বলেন, ‘আমাদের কবিতাজগতের এক স্বতন্ত্র নাম। গত শতকের ষাটের দশকে বাংলাদেশের কবিতায় তাঁর উজ্জ্বল আবির্ভাব। 'সব আঘাত ছড়িয়ে পড়েছে রক্তদানায়'-সহ কয়েকটি কাব্যগ্রন্থে কবি হিসেবে নূরুল হকের অনন্যতার স্বাক্ষর রয়েছে।’

(ঢাকাটাইমস/২২জুলাই/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :