টিপস

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুলাই ২০২১, ১১:১৪

হোয়াটসঅ্যাপের মাধ্যমে ব্যক্তিগত ও কাজের তথ্য ও নথি আদান প্রদান করেন অনেকেই। তাই নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা জরুরি। কীভাবে কয়েকটি সহজ সেটিংস বদল করে নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট আরও সুরক্ষিত করবেন? দেখে নিন।

টু-স্টেপ-ভেরিফিকেশন

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখতে ব্যবহার করুন টু স্টেপ ভেরিফিকেশন। এর ফলে কেউ আপনার অ্যাকাউন্টে লগ ইন করার চেষ্টা করলে তা সুরক্ষিত রাখা সম্ভব হবে।

টু স্টেপ ভেরিফিকেশন এনেবেল করার জন্য হোয়াটসঅ্যাপ সেটিংস ওপেন করুন। এবার ‘অ্যাকাউন্টস’ সিলেক্ট করে ‘টু স্টেপ ভেরিফিকেশন’ এনেবেল করে দিন এবার নিজের ইমেল ও একটি ৬ ডিজিট পিন দিয়ে শেষ করুন সেট আপ প্রসেস।

এর পর থেকে হোয়াটসঅ্যাপ এ লগ ইন করতে গেলেই এই ছয় ডিজিট পিন জানতে চাইবে হোয়াটসঅ্যাপ। এছাড়াও অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে প্রতি সপ্তাহে একবার করে জানতে চাওয়া হবে এই পিন। পিন ভুলে গেলে ইমেল আইডির মাধ্যমে এই পিন রিসেট করতে পারবেন।

বায়োমেট্রিক লক

আজকাল সব স্মার্টফোনেই ফিঙ্গারপ্রিন্ট ও ফেস আনলকের মতো বায়োমেট্রিক লকের ফিচার থাকে। এর মাধ্যমে শুধুমাত্র আপনি স্মার্টফোন ব্যবহার করতে পারেন। এই বায়োমেট্রিক ব্যবহার করে হোয়াটসঅ্যাপ লক করা সম্ভব।

এই জন্য হোয়াটসঅ্যাপের সেটিংস ওপেন করুন। এবার ‘অ্যাকাউন্ট’ সিলেক্ট করে ‘প্রাইভেসি’ তে ট্যাপ করুন। এর পরে অ্যানড্রয়েড ফোনে ‘ফিঙ্গারপ্রিন্ট লক’ ও আইফোনে ‘স্ক্রিন লক’ অপশন সিলেক্ট করুন। এবার আপনার বায়োমেট্রিক দিয়ে সেট আপ শেষ করুন।

এরপর থেকে হোয়াটসঅ্যাপ ওপেন করার জন্য প্রত্যেকবার বায়োমেট্রিক বাধ্যতামূলক হবে। অর্থাৎ অ্যানড্রয়েডে ফিঙ্গারপ্রিন্ট ও আইফোনে ফেস আনলকের মাধ্যমে আনলক হবে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাক আপ

হোয়াটসঅ্যাপ চ্যাটে এন্ড টু এন্ড ব্যাক আপ থাকলেও চ্যাট ব্যাক আপে কোন এনক্রিপশন থাকে না। গুগল ড্রাইভ অথবা আইক্লাউডে এই ব্যাক আপ সেভ থাকে। তাই আপনার চ্যাট সুরক্ষিত রাখতে হলে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাক আপ নেওয়া বন্ধ করুন। পরে ব্যাক আপে এনক্রিপশন চালু হলে আবার ব্যাক আপ নেওয়া শুরু করতে পারবেন।

(ঢাকাটাইমস/২৩জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :