আরও সুরক্ষিত হলো হোয়াটসঅ্যাপ চ্যাট

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুলাই ২০২১, ১০:০৩

ক্লাউডে স্বয়ংক্রিয়ভাবে চ্যাট ব্যাকআপ থাকবে এমনই এক আপডেট আনছে হোয়াটসঅ্যাপ। ফেসবুকের মালিকানাধীন এই প্রতিষ্ঠান জানিয়েছে, যাদের ফোনে অ্যানড্রয়েড বেটা করা রয়েছে প্রাথমিকভাবে এই সুবিধা তারাই পাবে।

হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানোর সময় এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা পান ব্যবহারকারীরা। অর্থাৎ, মেসেজ আদান-প্রদানের পুরো প্রক্রিয়া খুবই সুরক্ষিত থাকে। হ্যাক করার কোনও প্রশ্নই থাকে না। এবার ক্লাউডে ব্যাকআপ হিসেবে রাখা মেসেজের ক্ষেত্রেও একই প্রযুক্তি পরীক্ষা করে দেখছে হোয়াটসঅ্যাপ।

প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ জানিয়েছে এই খবর। ক্লাউডে রাখা ডেটার ক্ষেত্রেও এনক্রিপশন প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা গেলে গ্রাহকের তথ্য গোপনের মৌলিক অধিকার সেখানেও নিশ্চিত থাকবে৷ যদিও এনক্রিপশন প্রযুক্তি নিয়ে হোয়াটসঅ্যাপের নতুন পরীক্ষা-নিরীক্ষার ঝুঁকিপূর্ণ দিকটি হচ্ছে, ক্লাউডে ডেটা ব্যাকআপ হিসেবে রাখার পরে পাসকোর্ড হারিয়ে ফেললে সমস্যায় পড়তে পারে ইউজাররা।

এমনকী সেক্ষেত্রে ক্লাউডে জমা রাখা ফাইল উদ্ধার করে দিতে পারবে না হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও। ফলে এই ঝুঁকি থেকে যাচ্ছে। হোয়াটসঅ্যাপের আপডেট নিয়ে আরও নানা পরীক্ষা নিরীক্ষা করছে সংস্থা। যদিও অনেকেই নতুন এই আপডেটে নিজেদের অংশগ্রহণ করাতে মুখিয়ে রয়েছে।

(ঢাকাটাইমস/২৪জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা