ফেসবুকের বিকল্প অ্যাপ বানাচ্ছে বাংলাদেশ

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জুলাই ২০২১, ১৬:৫১ | প্রকাশিত : ২৪ জুলাই ২০২১, ১৬:৪০

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলছেন, সরকারের আইসিটি বিভাগের উদ্যোগে ফেসবুকের বিকল্প নিজস্ব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘যোগাযোগ’ তৈরি করা হচ্ছে। এর মাধ্যমে দেশের উদ্যোক্তারা তথ্য, উপাত্ত এবং যোগাযোগের জন্য নিজেদের মধ্যে একটি নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস ও গ্রুপ তৈরি করতে পারবে।

শুক্রবার উইমেন ই-কমার্স (উই) আয়োজিত ‘এন্টারপ্রেনারশিপ মাস্টারক্লাস সিরিজ ২’-এর উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য দেন প্রতিমন্ত্রী পলক।

পলক বলেন, উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম বছরে বিশাল আকার ধারণ করেছে এবং একটি সুশৃঙ্খল প্ল্যাটফর্ম হিসেবে গড়ে উঠেছে। বর্তমানে প্রায় ১২ লক্ষ সদস্যের বিশাল পরিবার।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, উই এর মতো একটা প্ল্যাটফর্ম তৈরি হবে যেটা বিদেশি নির্ভর হবে না।

তিনি জানান হোয়াটসঅ্যাপের মতো "আলাপন" নামে নিজস্ব কমিউনিকেশন অ্যাপ তৈরি করা হবে, এ ছাড়াও তিনি সি পাওয়ার প্রজেক্ট’ এ মাস্টারক্লাসকেও অন্তর্ভুক্ত করার আশ্বস্ত দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক রেজাউল মাকসুদ জাহেদি, সিল্কক গ্লোবাল এর সিইও এবং উই এর বৈশ্বিক উপদেষ্টা সৌম্য বসু।

আয়োজনে স্বাগত বক্তব্য দেন উই এর প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা। আরো বক্তব্য রাখেন উই এর অ্যাডভাইজার কবির সাকিব।

উই সভাপতি নাসিমা আক্তার নিশা বলেন, আমরা সফলভাবে এই আয়োজন কোনোভাবেই সম্ভব করতে পারতাম না সরকারের এই শীর্ষ ব্যক্তিরা যদি আমাদের পাশে না থাকতেন। উদ্যোক্তা হিসেবে এতকিছু আমাদের বড়প্রাপ্তি, আমাদের নারী উদ্যোক্তাদের নিয়ে কাজের শক্তি আরো বেড়ে গেল।

(ঢাকাটাইমস/২৪জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :