সিউলে বাংলাদেশ দূতাবাসের আইজিএফে অংশগ্রহণ

প্রকাশ | ২৪ জুলাই ২০২১, ২১:৫৯

মোহাম্মদ হানিফ, দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ায় তিন দিনের ‘ইম্পোর্ট গুডস ফেয়ার’ (আইজিএফ)-এ অংশ নিয়েছে বাংলাদেশ। চলতি মাসের ২২ থেকে ২৪ তারিখ পর্যন্ত দেশটির রাজধানী সিউলের কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত ১৮তম ইম্পোর্ট গুডস ফেয়ার (আইজিএফ)-এ সক্রিয়ভাবে অংশগ্রহণ করে ।

এ বছর ৪০টি দেশের দূতাবাসসমূহ এবং বিভিন্ন দেশের ২২টি  প্রতিষ্ঠান আইপিএফে অংশগ্রহণ করে। কইমা চেয়ারম্যান এবং দক্ষিণ কোরিয়ার বাণিজ্য, শিল্প ও জ্বালানি মন্ত্রণালয়ের মহাপরিচালক ইয়ুং তাই চোই অন্যান্য রাষ্ট্রদূত এবং দূতাবাসসমূহের প্রতিনিধিবৃন্দের উপস্থিতিতে (আইজিএফ) মেলাটির উদ্বোধন করেন।

মেলার উদ্বোধনের পরে রাষ্ট্রদূত আবিদা ইসলাম কোমার চেয়ারম্যান, দক্ষিণ কোরিয়ার বাণিজ্য, শিল্প ও জ্বালানি মন্ত্রণালয়ের মহাপরিচালক এবং অন্যান্য রাষ্ট্রদূতদের বাংলাদেশের স্টল পরিদর্শনের জন্য আমন্ত্রণ জানান এবং তাদের বাংলাদেশের ঐতিহ্যবাহী হস্তশিল্প পণ্য উপহার দেন।

মেলায় রপ্তানি উন্নয়ন ব্যুরো-এর সৌজন্যে প্রাপ্ত বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যসমূহ, যেমন- তৈরি পোশাক, পাট ও চামড়াজাত পণ্য, সিরামিক পণ্য, হস্তশিল্প যেমন- পিতলের পণ্য, ঐতিহ্যবাহী পুতুল ইত্যাদি প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ার ব্যবসায়ী, উদ্যোক্তা ও সম্ভাবনাময় আমদানিকারকরা বাংলাদেশের চামড়াজাত পণ্য এবং সিরামিক পণ্য সম্পর্কে গভীর আগ্রহ দেখান। এছাড়া, ফারগো এর অর্গানিক খাদ্য সামগ্রী, যেমন- মিশ্রিত বাদাম, মধু, মরিঙ্গা চা ও ঘি দর্শনার্থীদের আকর্ষণ করে। কোভিড-১৯ মহামারির কারণে সামাজিক দূরত্ব বজায় থাকায় এ বছর মেলায় দর্শনার্থীদের সংখ্যা গত বছরের তুললায় কম ছিল। তথাপি, গত ৩ দিন ব্যাপী অনুষ্ঠিত মেলায় প্রায় শতাধিক দর্শনার্থী বাংলাদেশের স্টল পরিদর্শন করেন।

কইমা চেয়ারম্যান ও অন্যান্য রাষ্ট্রদূত বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শনে এলে রাষ্ট্রদূত আবিদা ইসলাম ও দূতাবাসের কর্মকর্তারা তাদের স্বাগত জানান।

দূতাবাস সূত্র জানায়, মেলায় বাংলাদেশের অংশগ্রহণের ফলে কোরিয় ব্যবসায়ীদের মধ্যে আগ্রহ তৈরি হয়েছে। এটি কোরিয়ায় বাংলাদেশি পণ্যের বাজার ও দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক আরও শক্তিশালী করবে বলে আশা করছেন প্রবাসীরা।

(ঢাকাটাইমস/২৪জুলাই/এলএ)