ভারত থেকে এলো ২০০ টন অক্সিজেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জুলাই ২০২১, ২২:৪৫ | প্রকাশিত : ২৪ জুলাই ২০২১, ২২:৪৩

ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন নিয়ে বেনাপোল বন্দরে পৌঁছেছে। ভারতে বিশেষ ট্রেনসেবা শুরুর পর থেকে এই প্রথম প্রতিবেশী দেশে অক্সিজেন এক্সপ্রেস চালু হলো। এ পর্যন্ত ভারতের অভ্যন্তরে এই ধরনের ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস চালু করা হয়েছে।

অক্সিজেন এক্সপ্রেস শনিবার সকালে ভারতের ঝাড়খন্ড রাজ্যের টাটানগর রেল জংশন থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা করে। রাত ১০টার দিকে ট্রেনটি বেনাপোলে পৌঁছে।

ঢাকায় ভারতীয় হাইকমিশন প্রচারিত ভারতীয় প্রেস ইনফরমেশন ব্যুরোর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে এই চালানটি বর্তমান কোভিড ঢেউয়ের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য দেশের হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, এই চালান বাংলাদেশে লিকুইড মেডিকেল অক্সিজেনের প্রয়োজনীয় মজুদ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। ভারতীয় রেল অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে এটি অব্যাহত রাখবে বলেও জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ভারত তার নিকটতম প্রতিবেশী অংশীদারদের সঙ্গে তার নিজস্ব মহামারি পরিস্থিতি উন্নতির সঙ্গে মিল রেখে চিকিৎসা সরবরাহ আরও ভাগাভাগি করে নিতে প্রতিশ্রুতিবদ্ধ।

এর আগে গত ২১ জুলাই ভারত জরুরি ভিত্তিতে সড়কপথে প্রায় ১৮০ মেট্রিক টন তরলীকৃত মেডিকেল অক্সিজেন বহনকারী ১১টি ট্যাঙ্কার বাংলাদেশে পাঠায়।

(ঢাকাটাইমস/২৪জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :