করোনা না সাধারণ জ্বর? বুঝবেন যেভাবে

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জুলাই ২০২১, ০৯:৫৪

ঋতু পরিবর্তনের প্রভাবে জ্বর-সর্দি-কাশি লেগেই আছে ঘরে ঘরে। কিন্তু সেই সংক্রমণকে অনেকে করোনার সঙ্গে গুলিয়ে বাঁধাচ্ছে বিপত্তি। ছড়িয়েছে আতঙ্ক। মানুষ বিভ্রান্তিতে পড়ে যাচ্ছেন কোনটা কোভিডের লক্ষণ আর কোনটা সাধারণ জ্বর সর্দি তার পার্থক্য করতে না পেরে। তবে, এটা জেনে নেওয়া খুবই জরুরি। তবেই আপনি সঠিক অসুখের সঠিক চিকিৎসা করাতে পারবেন। বিশেষজ্ঞরা বর্ষাকালের কিছু অসুখের লক্ষণ জানাচ্ছেন, যা থেকে আপনি খুব সহজভাবেই কোভিডের সঙ্গে পার্থক্য করতে পারবেন-

সাধারণ জ্বর

বর্ষাকালে ভাইরাল ফিভার খুবই সাধারণ একটা অসুখ। এক্ষেত্রে জ্বরের পাশাপাশি দুর্বলতা, ডিহাইড্রেশন, গায়ে ব্যথার মতো সমস্যা দেখা দেবে।

ডেঙ্গু

জ্বর, মাথা ঘোরা, বমি বমি ভাব, সারা শরীরে ব্যথা, চোখে ব্যথা, পেশিতে, গাঁটে বা হাড়ে যন্ত্রণা। এগুলিই ডেঙ্গির প্রধান লক্ষণ। কারও মধ্যে যদি এই সমস্ত লক্ষণগুলি দেখা দেয়, তাহলে বুঝতে হবে তাঁর ডেঙ্গি হয়েছে।

চিকুনগুনিয়া

ডেঙ্গি আর চিকুনগুনিয়ার লক্ষণগুলোর মধ্যে খুব একটা পার্থক্য নেই। তাও বিশেষজ্ঞরা জানাচ্ছেন, লক্ষ্য রাখতে হবে যে আপনার মধ্যে জ্বর, গায়ে ব্যথা, মাথা ঘোরা, তলপেটে ব্যথা, পেশি এবং গাঁটের ব্যথা এবং চোখে ব্য়থার মতো সমস্যা দেখা দিচ্ছে কি না।

ম্যালেরিয়া

যদি কারও ম্যালেরিয়া হয়ে থাকে, তাহলে তাঁর হয় প্রত্যেকদিন জ্বর থাকবে, নাহলে একদিন অন্তর জ্বর থাকবে। এরই পাশাপাশি ডায়ারিয়া, গায়ে ব্যথা, বুক ধড়ফড় এবং কাঁপুনি দেওয়ার মতো সমস্যাও দেখা দেবে।

কোভিড-১৯

করোনা আক্রান্ত রোগীর মধ্যে জ্বর, শুকনো কাশি, ত্বকে ফুসকুরি জাতীয় সমস্যা, সারা শরীরে ব্যথা, গন্ধ না পাওয়া, স্বাদ না পাওয়া, দুর্বলতা, ডায়রিয়া, বুকে ব্য়থা, শ্বাসকষ্ট, রক্তচাপের মতো সমস্যা দেখা দিতে পারে।

করোনা আক্রান্ত হলে প্রথম ১০ দিনে ১০৪ ডিগ্রি জ্বর থাকবে। কারণ এই ভাইরাসের প্রকোপ মানব দেহে ১০ দিন জারি থাকে। আর সঙ্গে শুকনো কাশি।

চিকিৎসকের মতে, যেটা ভাইরাল জ্বর বা সাধারণ জ্বর (ফ্লু), অর্থাৎ ঋতু পরিবর্তনের জেরে হয়ে থাকে, সেটায় জ্বরের সঙ্গে সর্দি, নাক বন্ধ, গলা খুশখুশ হয়। কিন্তু করোনাতে নাক বন্ধ কিংবা সর্দির লক্ষ্মণ দেখা যায় ন। এই ভাইরাস সোজা শ্বাসযন্ত্রকে আক্রমণ করে, তাই শুকনো কাশির সঙ্গে ১০৪ ডিগ্রি জ্বর শরীরকে দুর্বল করে তোলে।

বর্ষাকালে যে কোনও রোগের হাত থেকে বাঁচতে খেয়াল রাখতে হবে যেন বাড়ির চারপাশে কোনওভাবেই জল না জমে। পাশাপাশি পানি ফুটিয়ে ঠান্ডা করে খেলে সবথেকে ভাল হয়। এরই সঙ্গে যে জিনিসটা প্রতিটা ক্ষেত্রে মাথায় রাখা দরকার তা হল পরিচ্ছন্নতা। সবসময় হাত পরিষ্কার রাখতে হবে। নাক বা মুখে হাত দেওয়ার সময় হাত ধুয়ে নেওয়া খুবই জরুরি।

(ঢাকাটাইমস/২৫জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :