ওষুধ ছাড়াই তেলাপোকা তাড়ানোর উপায়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জুলাই ২০২১, ১১:৪৫ | প্রকাশিত : ২৫ জুলাই ২০২১, ১১:৪২

তেলাপোকা নিরীহ গোছের মনে হলেও এটি অত্যন্ত ক্ষতিকর। বিরক্তিকর তেলাপোকার যন্ত্রণায় বেশির ভাগ মানুষ অতিষ্ঠ থাকে। ঘরবাড়ি থেকে তেলাপোকা দূর করা অত্যন্ত জরুরি। কেননা, তেলাপোকা ময়লা আবর্জনা থেকে উঠে আপনার সারাঘর ঘুরে বেড়ায়। পরে খাবার-দাবারের ওপর হেঁটে চলে বেড়ায়। ফলে এর গায়ে বা পায়ে লেগে থাকা ক্ষতিকর জীবাণু খাবারের সংস্পর্শে এসে আমাদের ক্ষতি করে। বাড়িতে তেলাপোকা মুক্ত করতে বাজারে একাধিক রাসায়নিক যুক্ত স্প্রে ব্যবহার করে থাকেন। কিন্তু তা সত্ত্বেও বাড়ি থেকে তেলাপোকার উপদ্রব চিরতরে বন্ধ করা যায় না। জেনে নিন কীভাবে তেলাপোকা মুক্ত করবেন আপনার বাড়ি থেকে।

বেকিং সোডা

চিনির গন্ধে তেলাপোকা আকৃষ্ট হয়। তাই বেকিং সোডার সঙ্গে চিনি দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার কোনো মিষ্টির সঙ্গে এই মিশ্রণ মিশিয়ে ঘরের কোণে ছড়িয়ে দিন। এই বেকিং সোডা মেশানো মিষ্টি খেলেই তেলাপোকা মারা পড়বে।

বোরিক অ্যাসিড

ঘরোয়া উপায়ে তেলাপোকা মারার অন্যতম সহজ পন্থা বোরিক অ্যাসিড ব্যবহার। ঘরের কোণে এই পাউডার আটা-ময়দা কিংবা চিনি মিশিয়ে সামান্য পরিমাণে ছড়িয়ে দিন। এই পাউডারের সংস্পর্শে এলেই তেলাপোকা মারা পড়বে। তবে খেয়াল রাখুন পাউডার যেন ভিজে না থাকে, তাহলে কিন্তু এটা কাজ করবে না। আর বাড়িতে বাচ্চা বা পোষ্য থাকলে এই পাউডার ব্যবহার করবেন না।

তেজপাতা

তেলাপোকা না মেরে যদি তাড়াতে চান, তাহলে তেজপাতার চেয়ে ভাল পন্থা আর বোধহয় নেই। তেজপাতার গন্ধ তেলাপোকা সহ্য করতে পারে না। ঘরের যে সব জায়গায় তেলাপোকার উৎপাত বেশি, সেখানে তেজপাতা গুঁড়ো করে ছড়িয়ে দিন। কিংবা তেজপাতা ফুটিয়ে নিয়ে সেই ফোটানো জল সেই সব জায়গায় ছড়িয়ে দিন।

গোলমরিচ, পেঁয়াজ রসুন

গোলমরিচ, পেঁয়াজ ও রসুন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার তাতে ১ লিটার জল মেশান। এবার এই পানি বাড়ির যে সব জায়গায় তেলাপোকার উৎপাত হয় সেখানে ছিটিয়ে দিন। এই মিশ্রণের গন্ধে তেলাপোকা দূর হবে।

অ্যামোনিয়ার মিশ্রণ

পানি আর অ্যামোনিয়ার মিশ্রণ তেলাপোকা তাড়ানোয় অত্যন্ত উপযোগী। এক বালতি পানিতে ২ কাপ অ্যামোনিয়া গুলে নিন। এই পানি দিয়ে রান্নাঘর ধুয়ে নিন। অ্যামোনিয়ার গন্ধে তেলাপোকা পালাবে।

(ঢাকাটাইমস/২৫জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :