এক চার্জে চলবে ২৪০ কিলোমিটার

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জুলাই ২০২১, ১৪:৩৮

ইলেকট্রিক স্কুটারের বাজারে চলছে জোর প্রতিযোগিতা। গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে বাইক কোম্পানিগুলো নিয়ে আসছে একের পর এক ইলেকট্রিক স্কুটার। এরই মধ্যে সাড়া ফেলে দুইটি স্কুটি লঞ্চ করছে সিম্পল এনার্জি। স্পোর্টি লুকে ইতিমধ্যেই সকলের নজর কেড়েছে এই ইলেকট্রিক ভেহিকেল।

সিম্পল এনার্জির রিসার্চ অ্যাণ্ড ডেভলপমেন্ট সেন্টারটি ভারতের বেঙ্গালুরু শহরে অবস্থিত। এখানেই প্রথম উৎপাদন কেন্দ্রটি স্থাপনের প্রস্তুতি নিচ্ছে সিম্পল এনার্জি।

বাজারে আসতে চলা গাড়িটির কোড নাম থাকছে 'মার্ক ২। বলা হচ্ছে, এই স্কুটিটি মাত্র ৩.৬ সেকেন্ডের মধ্যে প্রতি ঘন্টা ৫০ কিলোমিটার স্পিড তুলতে সক্ষম। দেখে নেওয়া যাক, এই স্কুটিটির আরও কিছু বিশেষত্ব।

এটিতে থাকছে ৪.৮ কেডব্লিউএইচ লিথিয়াম আয়ন ব্যাটারি। কোম্পানির দাবি, একবার ব্যাটারি ফুল চার্জ হয়ে গেলে এটি ২৪০ কি.মি. রাস্তা পার করতে পারে। গাড়িটির সর্বোচ্চ গতিবেগ রয়েছে ১০০ কিমি প্রতি ঘন্টা।

ব্যাটারি চার্জিংও হবে অত্যন্ত দ্রুত। সাধারণ সকেটে ৪০ মিনিটে চার্জ হবে বাইকটি। অন্যদিকে চার্জিং স্টেশনে মাত্র ১৭ মিনিটেই ব্যাটারি চার্জ করা যাবে। এছাড়া এই স্কুটিটিতে থাকছে টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট ইনস্ট্রুমেন্ট স্ক্রিন এবং ব্লুটুথ কানেকশনের ফিচারও। সঠিকভাবে দাম প্রকাশ না পেলেও অনুমান করা যাচ্ছে, গাড়িটির দাম হবে ১.১০ লাখ থেকে ১.২০ লাখ রুপির মধ্যে।

(ঢাকাটাইমস/২৫জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা