টিকা সবার কাছে পৌঁছাতে হবে

প্রকাশ | ২৫ জুলাই ২০২১, ১৯:৫৫

সাঈদ চৌধুরী

করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়া আবার শুরু হয়েছে। দেশের বাইরে থেকে বিভিন্ন দেশ টিকা পাঠানোর ব্যাপার আশা দেখাচ্ছে। আমাদের দেশেও টিকা উৎপানের সক্ষমতা তৈরি করতে কাজ করছে অনেকেই। এক সময় হয়ত টিকা বাজারের ফার্মেসিতে খুব কম মূল্যেও কেনা যাবে এবং সবাই নিতেও পারবে। কিন্তু এখন যাচ্ছে সবচেয়ে আপৎকাল।

একদিকে করোনায় মারা যাচ্ছে অনেক মানুষ, অন্যদিকে সবার কাছে টিকা পৌঁছানোর চ্যালেঞ্জ। টিকা সবার কাছে পৌঁছাতে হবে। এ বিষয়টিই এখন সবচেয়ে বড় কাজ। সুরক্ষা ওয়েবসাইটে ছাড়া টিকার নিবন্ধন করার আরও কি কোনো ব্যবস্থা আছে?

যেহেতু সুরক্ষা ওয়েবসাইটের মাধ্যমেই টিকার নিবন্ধন করতে হয় সেক্ষেত্রে এ বিষয়টি সব মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়া প্রয়োজন।  গ্রামগঞ্জে অনেক বৃদ্ধ মানুষ রয়েছেন তাদের জন্য অনলাইনে আবেদন করা কঠিন।

প্রবীণ মানুষেরাই সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে। গাজীপুর সদরে বসবাসরত একজন বৃদ্ধ রিকশাচালকের সাথে কথা হচ্ছিল। ওনাকে আমি জিজ্ঞেস করলাম টিকা কি দেবেন? তিনি আমাকে উত্তর করলেন, টিকাতো পাইবো বড় লোকেরা, আমগোরে ক্যাডা টিকা দেবো! আমি তখন বললাম, সরকার চাইছে যে, সবাই টিকার আওতায় আসুক। তিনি বললেন, আমগোর ঘরে মাশাল্লা সাতজন মানুষ আছে। তারা কেউ কামাই করে না। আমি যা নেই তারা তাই খায়। আমার টিকা নেওনডা জরুরি!

এই মানুষটির সাথে কথা বলে বুঝলাম অনেকেই টিকার বিষয়টি জানেই না। সুতরাং গণহারে টিকা দেয়ার জন্য কঠিন রেজিস্ট্রেশন প্রক্রিয়া বাদ দিয়ে মোবাইলে কল দিয়ে অথবা এসএমএসের মাধ্যমে এবং প্রাতিষ্ঠানিকভাবে ঠিকার রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু করা প্রয়োজন।

মানুষকে টিকার ব্যাপারে আরও সুন্দরভাবে সচেতন করাও প্রয়োজন। যেহেতু গ্রামেও করোনা বিস্তার লাভ করছে সুতরাং সব মানুষকেই টিকার আওতায় আনতে হবে দ্রুত। টিকার বিষয়ে যারা গুজব ছড়ায় তাদের আইনের আওতায়ও আনতে হবে।

করোনাভাইরাস থেকে সুরক্ষা পেতে সরকারের টিকাদান কর্মসূচিকে একেবারে মানুষের খুব কাছ পর্যন্ত পৌঁছে দেয়া প্রয়োজন বলে মনে করি। আশা করি সরকার এ বিষয়ে আরও গতিশীল ভূমিকা রাখবেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজগুলো জনসাধারণের কাছে পৌঁছানোর জন্য তাদের কনসালটেন্সি বিভাগকে আরও আধুনিকায়ন করে সাজানোর জন্য অনুরোধ রাখছি। তবেই তথ্যগুলো আরও বেশি প্রসারিত হবে, মানুষও উপকার পাবে।

লেখক: সদস্য, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও রসায়নবিদ

 

ঢাকাটাইমস/২৫জুলাই/এসকেএস