তরকারিতে ঝাল না হওয়ায় স্ত্রীকে পিটিয়ে হত্যার অভিযোগ

প্রকাশ | ২৫ জুলাই ২০২১, ২২:৩২

বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি, ঢাকাটাইমস

চট্টগ্রামের বাঁশখালীতে রান্না করা মাংসে ঝাল না হওয়ায় আইরিন আক্তার (২১) নামে এক গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ পাওয়া গেছে।

এছাড়াও বিয়ের চার বছরের মধ্যে এক লাখ টাকা যৌতুকের জন্য এই গৃহবধূকে নানাভাবে পিটিয়ে এবং অন্তত পাঁচবার ঘর থেকে বের করে দেয়ার অভিযোগ রয়েছে তার স্বামী স্বামী হারুনুর রশিদ ও  ভাসুর মো. শিরুর বিরুদ্ধে।

বাঁশখালী থানা পুলিশ শনিবার রাতে আনোয়ারা উপজেলা হাসপাতালে স্বামীর ফেলে যাওয়া গৃহবধূর লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠিয়েছে। ঘটনার পর থেকে নিহতের স্বামী ও ভাসুর পলাতক রয়েছেন।

এদিকে হত্যার পর গৃহবধূ আইরিনের শ্বশুর পরিবারের লোকজন গলায় ওড়না পেঁচিয়ে আইরিন আত্মহত্যা করেছেন বলে প্রচার করছেন। আইরিনের তিন বছর বয়সী ও পাঁচ মাস বয়সী দুই ছেলে রয়েছে।

সরেজমিনে গিয়ে, পুলিশ ও গ্রামবাসী সূত্রে জানা গেছে, বাঁশখালী উপজেলার পুকুরিয়া ইউনিয়নের চাঁনপুর গ্রামের মৃত আহমদ হোসেনের ছেলে অটোরিকশা চালক হারুনুর রশিদের সঙ্গে সাধনপুর ইউনিয়নের দক্ষিণ সাধনপুর গ্রামের আবু ছালেকের মেয়ে সপ্তম শ্রেণি পড়ুয়া আইরিন আক্তারের বিয়ে হয় ২০১৭ সালের ১০ আগস্ট।

বিয়ের পর থেকে আইরিনের শ্বশুর পরিবার অটোরিকশা কেনার কথা বলে আইরিনের বাবার কাছ থেকে এক লাখ টাকা যৌতুক চায়। এই টাকা না পেয়ে স্বামী হারুনুর রশিদ প্রায় সময় আইরিনকে মারধর করে বাপের বাড়ি পাঠিয়ে দিতেন। এই নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানা পুলিশ ও স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে কয়েকদফা সালিসী বৈঠকেরও ঘটনা ঘটে। বৈঠকে প্রতিবার সুষ্ঠু নিষ্পত্তি হলে আইরিন স্বামীর ঘরে ফিরতেন।

সর্বশেষ গত ২১ জুলাই স্বামী হারুনুর রশিদ স্থানীয় এক প্রতিবেশীর দেয়া কোরবানির গরুর মাংস এনে আইরিনকে রান্না করতে দেন। আইরিন ওই মাংস রান্না করলে খেয়ে আইরিনের স্বামী ও স্বামীর স্বজনরা মাংসের স্বাদ ভালো পাননি। মাংসের স্বাদ তেতো ও ঝাল কম হওয়ার ঘটনা প্রতিবেশীদেরও ডেকে দেখানো হয়।

এরপর স্বামী হারুনুর রশিদ মাংস কেন স্বাদ হয়নি অভিযোগ তুলে আইরিনকে কয়েকদফা পিটিয়ে শরীরের বিভিন্নস্থানে জখম করেন। এর পর থেকে ২৪ জুলাই পর্যন্ত আইরিন ঘরের কাজকর্ম করলেও ভাত খাওয়া বন্ধ করে দিয়ে অভুক্ত থাকেন।

শনিবার (২৪ জুলাই) সকাল ৯টায় আইরিনকে আবারও পেটালে আইরিন মৃত্যুর কোলে ঢলে পড়ে। পরিবারের লোকজন গোপনে আইরিনকে আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানকার চিকিৎসক আইরিনকে মৃত অবস্থায় পান। এরপর হাসপাতালে লাশ ফেলে কৌশলে সবাই পালিয়ে যায়।

আনোয়ারা হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু মোহাম্মদ সাইফুদ্দিন বলেন, ‘গৃহবধূ আইরিনকে তার স্বজনরা মৃত অবস্থায় হাসপাতালে এনেছিল।’

আইরিনের শাশুড়ি নুর বানু বলেন, ‘মাংসের রান্না স্বাদ না হওয়ায় আইরিনকে আমার ছেলে পিটিয়েছে ঠিক, কিন্তু হত্যা করেনি। আমার ছেলে বলেছে ওড়না পেঁচিয়ে সে আত্মহত্যা করেছে। তবে কীভাবে আইরিন মারা গেছে, কোথায় ওড়না পেঁচানো হয়েছে আমি দেখিনি। কারণ ওই সময় আমি ঘরে ছিলাম না।’

সাধনপুর ইউনিয়নের দক্ষিণ সাধনপুর গ্রামের ইউপি সদস্য আব্দুর রহমান বলেন, ‘আইরিনের যৌতুকলোভী স্বামী হারুনুর রশিদের অত্যাচারে দফায় দফায় সালিসী বৈঠকে হারুনের দোষ প্রমাণিত হত। মূলত যৌতুক না পেয়েই মাংস রান্নার অজুহাতে আইরিনকে হত্যা করেছে।’

আইরিনের বাবা আবু ছালেহ এবং মা শামশুন্নাহার বলেন, ‘আমার মেয়েকে পিটিয়ে হত্যা করেছে তারই স্বামী হারুনুর রশিদ। হত্যার পর তারা আমার মেয়ের লাশ গায়েব করার চেষ্টা করেছিল। তাই বাঁশখালী থেকে আমার মেয়ের লাশ আনোয়ারা হাসপাতালে নিয়ে যায়। আমার মেয়ের হত্যার দৃষ্টান্তমূলক শাস্তি চাই।’

বাঁশখালীর রামদাশ পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক মিনহাজ মাহমুদ বলেন, ‘আইরিনের মৃত্যুর বিষয়টি তদন্ত করা হচ্ছে। লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। ময়নাতদন্ত শেষে আইরিনের লাশ আইরিনের বাপের বাড়িতে দাফনের সিদ্ধান্ত নিয়েছে আইরিনের বাবা-মা। বিষয়টি তদন্ত শেষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

(ঢাকাটাইমস/২৫জুলাই/কেএম)