বর্ষাকালে মসলা টাটকা রাখার কৌশল

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০২১, ১১:২৪

মসলা যত টাটকা, ঘ্রাণ তত বেশি। কিন্তু দীর্ঘদিন মসলা ঘরে রাখার ফলে তা নষ্ট হয়ে যায়। এর ঘ্রাণ চলে যায়। বর্ষকালে আর্দ্রতার কারণেই মসলা নষ্ট করে দেয়। তবে, সমাধানও আছে এই সমস্যার। এই বর্ষায় কয়েকটি নিয়ম মেনে চলুন। তা হলেই আপনার রান্না আর জীবন, দুটোই স্যাঁতসেঁতে ফ্রি হয়ে উঠবে। একটু কৌশল করে রাখলেই যেকোনো মসলা ভালো রাখা যাবে দীর্ঘদিন।

অনেক সময় বেশি পরিমাণে মসলা একসঙ্গে বাটা হয়ে থাকে। বেশি দিন হয়ে গেলে বাটা মসলা থেকে গন্ধ বের হয় এবং নষ্ট হয়ে যায়। তাই বাটা মসলার ওপরে অল্প লবণ ছিটিয়ে নিন। বেশ কদিন ভালো থাকবে।

গরম মসলা ও জিরা রোদের মধ্যে রাখবেন না। এতে মসলার গন্ধ রোদের তাপে নষ্ট হয়ে যায়।

গরম মসলা কাচের বয়ামে ভরে মুখ আটকে রেখে রোদে রাখুন। এতে গরম মসলা ঝরঝরে থাকবে ও গন্ধ ভালো থাকবে।

গুঁড়া করা মসলা যেমন- জিরা, ধনিয়া, গোলমরিচ ইত্যাদি মজুত করার আগে হালকা তাপে টেলে নিয়ে ঠাণ্ডা করে কৌটায় রাখুন। অনেক দিন গন্ধ ভালো থাকবে।

এয়ার টাইট কৌটাতে মসলা রাখুন। বর্ষায় একবার নিজের রান্নাঘরটা ভালো করে দেখে নিন। সব মসলা যেন এয়ার টাইট কৌটোতে ভরা থাকে। যদি মিস করে থাকেন, এখনি সেটাকে এয়ার টাইট কৌটোতে ঢেলে রাখে দিন। এরকম কৌটোয় মসলা থাকলে সেখানে আর্দ্রতা প্রবেশ করতে পারবে না। ফলে মসলায় নরম হয়ে যাবে না বা ফাঙ্গাস পড়বে না। তবে রান্না হয়ে গেলে মসলার কৌটোর ঢাকনা বন্ধ করতে ভুলবেন না।

মসলার কৌটা গ্যাস ওভেনের পাশে রাখবেন না। অনেকেই নিজেদের সুবিধার জন্য মসলার কৌটা গ্যাসের আভেন বা স্টোভের কাছাকাছি রাখেন। কিন্তু এই গ্যাস বা স্টোভ থেকে যে উত্তাপ বের হয় তা কিন্তু মসলার স্বাদ নষ্ট করে দিতে পারে। যদি হাতের কাছে রাখতেই হয় তাহলে কোনও ডার্ক কন্টেনারে মসলা রাখুন যাতে আলো বা অন্য কিছু চট করে প্রবেশ করতে না পারে। আরও একটা কথা মাথায় রাখতে হবে, যেসব জিনিসে সুগন্ধ আছে যেমন চা বা কফি এগুলো মসলার কৌটার খুব কাছে না রাখাই ভালো।

সোজা করে রাখুন মসলার কৌটা। এটা যে শুধু রান্নাঘরের সৌন্দর্য বৃদ্ধির জন্য বলছি তা নয়। মসলার কৌটো উল্টে গেলে বা এদিক সেদিক পড়ে থাকলে চট করে দলা পাকিয়ে যেতে পারে। সোজা করে রাখলে এটা হওয়ার আশঙ্কা কম থাকে।

মসলার প্যাকেট ফ্রিজে কখনই রাখবেন না। ফ্রিজ সব কিছু ঠান্ডা থাকে বলে, অনেকেই মনে করেন ফ্রিজে মসলা রাখলে সেটা দীর্ঘদিন ভালো থাকে। তবে, মনে রাখবেন ফ্রিজেও কিন্তু আর্দ্রতা থাকে। সেটি মসলার মধ্যে ঢুকে মসলা নষ্ট করে দিতে পারে। বিশেষ করে প্লাস্টিকের প্যাকেট সমেত কখনই মসলা ফ্রিজে রাখবেন না।

(ঢাকাটাইমস/২৬জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :