পতনের দিনেও চাঙ্গা ওষুধ ও রসায়ন খাত

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ জুলাই ২০২১, ১৪:১৪ | প্রকাশিত : ২৬ জুলাই ২০২১, ১৩:৩১

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই পুঁজিবাজারে সূচকের পাশাপাশি পতন দেখা গেছে গত দিনের তুলনায়। এদিন লেনদেন বাড়লেও কমতে দেখা গেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। তবে পতনের দিনেও চাঙ্গাভাব লক্ষ করা গেছে ওষুধ এবং রসায়ন খাতে। সোমবার এই খাতে বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। লেনদেনেও অবস্থান করছে সবার উপরে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, ওষুধ ও রসায়ন খাতের ৩০টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ২২টি প্রতিষ্ঠানের, কমেছে ৭টি প্রতিষ্ঠানের শেয়ার দর। আর অপরিবর্তিত রয়েছে ১৭টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

সোমবার সবকটি খাতের মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ওষুধ এবং রসায়ন খাতে। এদিন খাতটিতে লেনদেন হয়েছে ১৬৮ কোটি টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ১২ শতাংশ । এদিন লেনদেনে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে প্রকৌশল খাত। এই খাতে লেনদেন হয়েছে ১৬১ কোটি টাকা। আর ১১২ কোটি টাকা লেনদেন করে তৃতীয় অবস্থানে উঠে এসেছে ব্যংক খাত।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মোট লেনদেন হয়েছে এক হাজার ৪২৮ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার টাকা। যা আগের দিনের তুলনায় প্রায় ১০০ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৩৫৪ কোটি টাকা।

দিনটিতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ছয় হাজার ৪০৪ পয়েন্টে। ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩৯০ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে দুই হাজার ৩২২ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭৪টি কোম্পানির মধ্যে শেয়ার দর বেড়েছে ১১১টির, কমেছে ২২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

সোমবার দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) লেনদেন হয়েছে ৫৯ কোটি ৯৩ লাখ ৩৯ হাজার ৭০ টাকা, যা আগের দিনের তুলনায় ১৯ কোটি টাকা বেশি। এদিন দেশের উভয় পুঁজিবাজারেই বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে।

সিএসইর লেনদেনে অংশ নেয়া ৩০৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১৭টির। কমেছে ১৫৪টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

অন্যদিকে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬৩২ পয়েন্টে। সিএসই-এক্স সূচক ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ১৮৮ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৭৩৩ পয়েন্টে। সিএসই-৫০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩৫৩ পয়েন্টে। সিএসআই ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৬৪ পয়েন্টে।

আজ সবচেয়ে বেশি শেয়ার লেনদেন করেছে বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড। কোম্পানিটি আজ মোট লেনদেন করেছে ৭৫ কোটি ৩২ লাখ ৭৪ হাজার টাকা। এছাড়াও লেনদেনে এগিয়ে রয়েছে সাইফ পাওয়ারটেক লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, ফু-ওয়াং সিরামিক লিমিটেড, একটিভ ফাইনস লিমিটেড, জিপিএইচ ইস্পাত লিমিটেড এবং সেন্ট্রাল ইন্স্যুরন্সে কোম্পানি লিমিটেড।

(ঢাকাটাইমস/২৬জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :