আরও সুরক্ষিত হলো গুগল ক্রোম

প্রকাশ | ২৬ জুলাই ২০২১, ১৪:০৮ | আপডেট: ২৬ জুলাই ২০২১, ১৪:০৯

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

গুগলের জনপ্রিয় ব্রাউজার ক্রোম আরও সুরক্ষিত হলো।  ক্রোম ৯২ আপডেটের মাধ্যমে এই আপডেট গ্রাহকের ডিভাইসে পৌঁছেছে। আরও সুরক্ষিত ভাবে ইন্টারনেট ব্যবহারের সঙ্গেই নতুন আপডেটে যুক্ত হয়েছে একাধিক নতুন ফিচার।

 

ক্রোম ৯২ আপডেটে অ্যাড্রেস বারের বাঁ দিকে লক আইকনে ক্লিক করে সহজেই কোন ওয়েবসাইট কী কী দেওয়া হয়েছে তা দেখে নেওয়া যাবে। এই আইকনে ট্যাপ করলেই 'পার্মিশনস’ সেকশন ওপেন হবে। সেখানে কোন ওয়েবসাইটকে কোন কোন পার্মিশন দেওয়া হয়ে তা দেখানো হবে। সেখানে খুব সহজেই এই সেটিংস বদল করা যাবে। প্রথমে মোবাইল ও ট্যাবলেটে এই ফিচার এলেও পরে অন্যান্য প্ল্যাটফর্মেও এই ফিচার পৌঁছবে।

 

এবার থেকে ক্রোম ব্রাউজারের অ্যাড্রেস বারে টাইপ করে অ্যাকশন পারফর্ম করা যাবে। সেখানে 'সেফটি চেক’ টাইপ করলে কম্পিউটারের সব পাসওয়ার্ড ও এক্সটেনশন স্ক্যান করবে ক্রোম। এছাড়াও বিভিন্ন সুরক্ষা যাচাই করে নেওয়ার জন্য একাধিক অ্যাকশন ব্যবহার করা যাবে।

 

সেফটি প্রাইভেসিতে উন্নতি

 

ক্রোম ৯২ আপডেটে যুক্ত হয়েছে সাইট আইসোলেশন। এই ফিচারে সন্দেহজনক ওয়েবসাইটের হাত থেকে রেহাই পাওয়া সম্ভব। এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে ওয়েবসাইটের সঙ্গেই এক্সটেনশনেও এই ফিচার কাজ করবে।

 

এছাড়াও ক্রোম ব্রাউজারের ইমেজ প্রসেসিং আরও ভালো হচ্ছে। এছাড়াও গুগল জানিয়েছে আগের থেকে দ্বিগুণ গতিতে ফিশিং অ্যাটাক ডিটেক্ট হবে।

 

এই সব ফিচার ব্যবহারের জন্য আগের থেকে কম প্রসেসিং পাওয়ার ব্যবহার করবে ক্রোম। কম সিপিইউ ব্যবহারের জন্য ব্যাটারি ব্যাক আপ ভালো পাওয়া যাবে। এছাড়াও আগের থেকে দ্রুত ফিশিং অ্যাটাক সম্পর্কে সতর্ক করার কারণে আপনার ইন্টারনেট ব্রাউজিং আরও সুরক্ষিত হবে।

 

(ঢাকাটাইমস/২৬জুলাই/এজেড)