পদ্মা সেতুর নিরাপত্তায় সরানো হতে পারে শিমুলিয়া ঘাট

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ জুলাই ২০২১, ১৬:১০ | প্রকাশিত : ২৬ জুলাই ২০২১, ১৪:২৭

পদ্মা সেতুর নিরাপত্তায় মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাট মাওয়ায় সরিয়ে নেওয়ার প্রস্তাব দিয়েছে সেতুতে ফেরির ধাক্কার ঘটনায় গঠিত তদন্ত কমিটি। অথবা মাদারীপুরের বাংলা বাজার ফেরি ঘাট আট কিলোমিটার দূরে শরীয়তপুরের মাঝিকান্দিতে সরিয়ে নেয়ার প্রস্তাবও রয়েছে তদন্ত কমিটির প্রতিবেদনে।

সংশ্লিষ্টরা মনে করছেন, পদ্মা সেতু এড়িয়ে ঘাট মাওয়াতেই স্থানাস্তর করা বেশি উপযোগী হবে। এই বিষয় মাথায় রেখে চলছে নানা প্রক্রিয়া।

২৩ জুলাই শুক্রবার মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে মুন্সিগঞ্জের শিমুলিয়ার উদ্দেশ্যে ছেড়ে আসা শাহ জালাল নামের একটি ফেরি পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারে সজোরে আঘাত করে। এতে ফেরিতে থাকা বিভিন্ন বাসের অন্তত ২৫ জন যাত্রী আহত হন। ক্ষতিগ্রস্ত হয় সেতুর পিলার। পিলারের পাইল ক্যাপের উপরিভাগ ও সাইট ক্ষতিগ্রস্ত হয়।

এই ঘটনার দিন রাত ১০টায় শিবচর থানায় সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের একটি জিডি করেন। সেতুর খুঁটিতে ধাক্কা দেয়া ফেরি শাহ জালালের চালককে শুক্রবার বরখাস্ত করা হয়। এরপর শনিবার চালক আব্দুর রহমানকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে পুলিশ।

শনিবার তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে পদ্মা সেতু কর্তৃপক্ষ। ওই কমিটির দেয়া প্রতিবেদনে পদ্মা সেতুর পিলারের পাইল ক্যাপে রাবার স্থাপনেরও পরামর্শ দেয়া হয়েছে। এছাড়াও এই নৌ রুটে দুর্বল ফেরি সরিয়ে স্রোতের সঙ্গে পাল্লা দিয়ে চলতে পারে এমন ফেরি চালানো উচিত বলে মনে করছে তদন্ত কমিটি।

তদন্ত কমিটির এক সদস্য জানান, পদ্মা সেতুর নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই ফেরি ও লঞ্চ ঘাট স্থানান্তরের প্রস্তাব দেয়া হয়েছে। তিনি আরো জানান, মুন্সিগঞ্জের মাওয়ায় ঘাট স্থানান্তরে সময় লাগবে তিন মাস। এটি পুরাতন ফেরি ঘাট। এই ঘাট চালু হলে নৌ রুটের দূরত্ব কমবে প্রায় দুই কিলোমিটার। বাঁচবে সময়। পদ্মা সেতু কর্তৃপক্ষ মনে করে ঘাট স্থানান্তরের বিষয়টিতে কারো আপত্তি থাকার কথা নয়। বিআইডব্লিউটিএকে বিষয়টি জানিয়ে দেওয়া হবে। ২০১৪ সালে মাওয়া ঘাটটি সরিয়ে শিমুলিয়ায় নিয়ে যাওয়া হয়। এর আগে ঘাটটি চার বছর ছিল মাওয়া চৌরাস্তার কাছে।

(ঢাকাটাইমস/২৬জুলাই/এজেড/কেআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :