জাবির ভূগোল বিভাগে সভাপতি পদে ড. নজরুলের নিয়োগ স্থগিত

প্রকাশ | ২৬ জুলাই ২০২১, ১৫:০৩ | আপডেট: ২৬ জুলাই ২০২১, ১৫:১৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে অধ্যাপক ড. মুহাম্মদ নজরুল ইসলামের নিয়োগ কার্যক্রম স্থগিত করা হয়েছে। আগামী  এক মাসের জন্য এ স্থগিতাদেশ দিয়েছে  হাইকোর্ট।

সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের বিশেষ হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আজ আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আব্দুল আলিম মিয়া জুয়েল। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

পরে আদালত থেকে বেরিয়ে আইনজীবী আব্দুল আলিম বলেন, ড. মো. শাহেদুর রশিদ ওই বিভাগের একজন সিনিয়র শিক্ষক। আইন অনুযায়ী পরবর্তী সভাপতি পদ তিনিই প্রাপ্য। কিন্তু তাকে বাদ দিয়ে একজন জুনিয়র শিক্ষককে ওই বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে নিয়োগ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

এ নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন ড. মো. শাহেদুর রশিদ।

এর আগে গত ১৮ জুলাই ড. নজরুল ইসলামকে নিয়োগ দিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. মঞ্জুরুল হাসানের নিয়োগের মেয়াদ ২৫ জুলাই শেষ হবে। এ বিভাগের জ্যেষ্ঠতম শিক্ষক অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদের বিরুদ্ধে একটি তদন্ত চলমান রয়েছে। এ অবস্থায় ভূগোল ও পরিবেশ বিভাগের তৎপরবর্তী জ্যেষ্ঠতম শিক্ষক অধ্যাপক ড. মুহম্মদ নজরুল ইসলামকে ২৬ জুলাই থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওই বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব দেয়া হলো। তিনি প্রচলিত নিয়ম অনুযায়ী সুবিধাদি ভোগ করবেন।

(ঢাকাটাইমস/২৬জুলাই/এআইএম/কেআর)