গাজীপুরে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার

প্রকাশ | ২৬ জুলাই ২০২১, ২০:০৫

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর

সরকার ঘোষিত ১৪ দিনের কঠোর লকডাউনে গাজীপুরে বন্ধ রয়েছে সব ধরনের গণপরিবহন। তবে জরুরি প্রয়োজনে ও কর্মস্থলে ফেরা মানুষের উপস্থিতি দেখা গেছে মহাসড়কে। আর এসব যাত্রী পরিবহন করা ব্যক্তিগত গাড়ি, পণ্যবাহী ট্রাক-লরি, ব্যাটারিচালিত অটোরিকশা ও রিকশা সীমিত পরিসরে চলাচল করতে দেখা গেছে।

বন্ধ রয়েছে দোকানপাট ও বিপণী বিতান। তবে পাড়া-মহল্লায় পুলিশের চোখ ফাঁকি দিয়ে দোকান খুলছেন দোকানিরা। সেখানে জটলা করছেন সাধারণ মানুষ। এছাড়া কাঁচা বাজার ও মাছের বাজারে ক্রেতা-বিক্রেতার ভিড় রয়েছে। এসব স্থানে মানা হচ্ছে না কোনো ধরনের স্বাস্থ্যবিধি।
লকডাউন বাস্তবায়নে বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়ে কাজ করছে পুলিশ। এছাড়া জেলা প্রশাসনের নির্বাহী হাকিমের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। বিজিবি ও র্যা বের টহল রয়েছে। উপযুক্ত কারণ না দেখাতে পারলে লোকজনকে বাড়িতে পাঠানো হচ্ছে।
এদিকে গাজীপুরে চলমান কঠোর লকডাউনের মধ্যেই অব্যাহতভাবে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ৩৮০ জনের নমুনা পরীক্ষায় ১৯৮ জনের করোনা পজিটিভ হয়েছে। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে তিনজনের। অর্থাৎ আক্রান্তের হার নমুনা পরীক্ষার ৫২ দশমিক ১০ শতাংশ। জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন মোট  ১৬ হাজার ৭৪০ জন। এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৩১৬ জন।
সিভিল সার্জন অফিসের দেয়া সবশেষ তথ্যমতে, লকডাউনের মধ্যেই গত তিন দিনে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ২৫ জুলাই ৩৮০ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ১৯৮ জনের। শনাক্তের হার ৫২ দশমিক ১০ শতাংশ। মৃত্যু হয়েছে তিনজনের।
২৪ জুলাই ১৯৪ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় ৬৯ জন এবং মারা যায় একজন। শনাক্তের হার ৩৫ দশমিক ৫৬ শতাংশ। ২৩ জুলাই ১৩৬ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় ৪৮ জনের। মারা গেছেন পাঁচজন। শনাক্তের হার ৩৫ দশমিক ২৯ শতাংশ।
(ঢাকাটাইমস/২৬জুলাই/এসএ/কেএম)