আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে অবস্থানের উন্নয়ন ঘটাতে ঢাবির পদক্ষেপ

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ জুলাই ২০২১, ২০:৪৪ | প্রকাশিত : ২৬ জুলাই ২০২১, ২০:৩৩

আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নয়ন ঘটাতে আগামী ৮ আগস্টের মধ্যে বিদেশি বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত বিভাগ/ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থীর তালিকা প্রেরণের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রশাসন।

রবিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইংরেজি ভাষায় বিদেশি বিশ্ববিদ্যালয় বা গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত বিভাগ বা ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থীদের তাদের নিজেদের নাম (Name with Title (if any)), কর্মস্থলে তাদের স্তর বা পদবি (Designation), কোন বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউটে কর্মরত রয়েছেন সেটির নাম ও ঠিকানা (Name and Address of University/Institution working) এবং ব্যক্তির সাথে যোগাযোগের মাধ্যম হিসেবে ই-মেইল বা ফোন নাম্বার (Email & phone Number of the person) সংযুক্ত করে এক্সেল ফরম্যাটে [email protected] ইমেইল ঠিকানায় পাঠাতে হবে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ঢাকা টাইমসকে বলেন, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও গবেষণামূলক কার্যক্রমে সহযোগিতা করার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে বর্তমানে যারা বিভিন্ন কর্মক্ষেত্রে বড় কোনো দায়িত্ব পালন করছেন তাদের নামগুলো চাওয়া হয়েছে সংশ্লিষ্ট বিভাগ ও ইনস্টিটিউটে।

উচ্চশিক্ষাকে মানসম্মত স্থানে নিয়ে যাওয়ার জন্য পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও গবেষণামূলক কাজে নানাবিধ পদক্ষেপ নেওয়ার কথাও জানালেন তিনি। মাকসুদ কামাল বলেন, শিক্ষকদের জন্য পঠন, পাঠন ও বিশ্ববিদ্যালয়ের নিয়মগুলোর সাথে পরিচিত হওয়ার জন্য শিক্ষকদের নানাবিধ প্রশিক্ষণের ব্যবস্থা, বিদেশী বিশ্ববিদ্যালয়গুলোর সাথে কোলাবরেশনের ব্যবস্থা ও জানার্ল প্রকাশে আর্থিক সহায়তাসহ বিভিন্ন কার্যকরী নীতিমালা ইতিমধ্যে তৈরি করেছি যা বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষাকে মানসম্মত স্থানে পৌঁছিয়ে দেবে।

প্রসঙ্গত, চলতি বছরের ৯ জুন কিউএস বিশ্ববিদ্যালয় র্যা ঙ্কিং প্রকাশ করা হয়।এবং সেখানে বলা হয়েছে— গত বছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অবস্থানের কোনো উন্নতি হয়নি। বৈশ্বিক এ র‌্যাঙ্কিংয়ে ৮০০-এর মধ্যে নেই দেশসেরা এই দুই বিদ্যাপিঠ। উভয় বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৮০১-১০০০-এর স্তরে। কিন্তু এর আগে ২০১২ সালেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৬০১-এর স্তরে ছিল, যা ২০১৪ সালে এসে ৭০১-এর স্তরে নেমে যায়। ২০১৯-এ আরও অবনমন ঘটে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম বিশ্বসেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যেও নেই।

(ঢাকাটাইমস/২৬জুলাই/আরএল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :