হোম অফিসে কাজের ফাঁকে যেসব ব্যায়াম করবেন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুলাই ২০২১, ০৯:৫৯

করোনাকালে বাড়ি থেকে ডেস্কটপ বা ল্যাপটপে অফিসের কাজ বা অনলাইনে আউটসোর্সিংয়ে দীর্ঘ সময় কম্পিউটারে একটানা কাজ করতে হচ্ছে। এতে ঘাড়ে, পিঠে এবং কোমড়ে ব্যথা হয়ে যাচ্ছে। অব্যাহত কাজের চাপে দিনকে দিন বাড়ছে এই ব্যথা। অনেক সময় বয়স বাড়লে শরীরের বিভিন্ন গাঁটে এমনিই ব্যথা হয়।

আবার একদিকে কাজ অন্যদিকে ব্যথা-দুই মিলে শারীরিক-মানসিক অনিশ্চিত এক ক্লান্তি ভর করে আছে। কিন্তু অর্থনৈতিক প্রয়োজনে কাজ তো করতে হবে, সেজন্য শরীরকে সচল রাখাটাও প্রয়োজন। ব্যথার থেকে মুক্তি পেতে অনেকেই ওষুধও খাচ্ছেন অথচ এগুলো কিন্তু শরীরের পক্ষে মোটেই ভাল নয়। এ ছাড়াও ব্যথা কমানোর অন্য একটি উপায় রয়েছে, তা হল শ্বাসের ব্যায়াম করা। এখানে রইল এই রকমই কিছু শ্বাসের ব্যায়াম। কাজের ফাঁক ফাঁকে এইসব ব্যায়াম করে নিলে ব্যথার সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে খুব সহজে।

ডায়াফ্র্যাগম্যাটিক শ্বাস কৌশল

ব্যায়ামের নাম ‘বেলি ব্রিদিং’-ও বলা হয়। এই শ্বাসের ব্যায়ামের ক্ষেত্রে মধ্যচ্ছদা বা ডায়াফ্রাম, পাকস্থলি ও তলপেটের পেশি এই তিনটিকে এক সঙ্গে ব্যবহার করতে হবে। এই ব্যায়ামের ফলে পেশি শিথিল হয়, ফলে ব্যথাও কমে। এমনকি অবসাদ ও উদ্বেগ কমাতেও সহায়তা করে এই ব্যায়াম। মেঝেতে পিঠ রেখে সোজা হয়ে শুয়ে পড়ুন। এরপর মাথা ও হাঁটুর নীচে একটি করে বালিশ রাখুন। কাঁধের পেশিগুলো আলগা করুন। এবার একটি হাত নাভির উপর ও অন্য হাতটি বুকের উপর রাখুন। নাক দিয়ে ২ সেকেন্ড শ্বাস নিন। পাকস্থলি পেরিয়ে পেটের তলদেশে বাতাস যাওয়াকে সেটা অনুভব করুন। এবার ঠোঁট গোল করে ২ সেকেন্ডে পাকস্থলির পেশির সাহায্যে পুরো বাতাস বার করে দিন।

সমবৃত্তি শ্বাস কৌশল

‘ইকুয়াল ব্রিদিং’-ও বলা হয় এই ব্যায়ামকে। একটি শান্ত পরিবেশে এক পায়ের উপর আর এক পা রেখে আরাম করে বসুন। এবার চোখ বন্ধ করুন। এবার ধীরে ধীরে নাক দিয়ে ৪ মিনিট শ্বাস নিন। শ্বাসটা কয়েক সেকেন্ড বুকে রাখুন। এবার আবার ৪ মিনিট ধরে আস্তে আস্তে শ্বাস ছাড়ুন। এই শ্বাসের ব্যায়াম ৫-১০ বার করুন।

৪-৭-শ্বাসের কৌশল

‘রিল্যাক্সিং ব্রিদিং’ নামে পরিচিত এই ব্যায়াম। এতে শরীরের বিভিন্ন অংশের মাংসপেশি শিথিল হয়। একটি চেয়ারে আরাম করে বসুন। হাতদুটো তলপেটের কাছে রাখুন। এবার নাক দিয়ে ৪ সেকেন্ড শ্বাস নিয়ে শ্বাসটি ৭ সেকেন্ড ধরে রাখুন। এরপর আস্তে আস্তে মুখ দিয়ে ৮ সেকেন্ড সময় ধরে শ্বাস ছাড়ুন। এই শ্বাসের ব্যায়ামে ব্যথা তো কমেই, সেই সঙ্গে মানসিক চাপ কমে এবং ঘুমও ভাল হয়।

(ঢাকাটাইমস/২৭জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :