সিলিং ফ্যানের পাখা পরিষ্কার করবেন যেভাবে

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জুলাই ২০২১, ১৫:০৭ | প্রকাশিত : ২৭ জুলাই ২০২১, ১৩:৪৮

সিলিং ফ্যান গরম থেকে স্বস্তি পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সবার বাসার সিলিং ফ্যানে ধুলা ময়লা পড়ে কালো হয়ে যায়। সুন্দর বাড়ি-ঘর ময়লা সিলিং ফ্যানের কারণে খারাপ দেখায় এবং স্বাস্থ্যের জন্যও খুব খারাপ। ঘরের ধুলো-ময়লা পরিষ্কার করা যায়, কিন্তু মাথার উপর সিলিং ফ্যান নিয়ে সব সময় পরিস্কার করা যায় না। ওপরে থাকায় সহজে পরিষ্কার করা যায় না। ফলে অনেক বেশি ময়লা জমে, এটি দেখতে খারাপ লাগে। বাতাসের সঙ্গে ধুলো পুরো ঘরে ছড়িয়েও যায়।

সিলিং ফ্যান পরিষ্কার করা বেশ ঝামেলার। তবে কিছু কৌশল জানা থাকলে কাজটি সহজ হয়ে যায়।

পুরনো বা ফেলে দেওয়া বালিশের কভারের মধ্যে ফ্যানের ব্লেড ঢুকিয়ে দিন। তারপর কাপড়ের মুখ চেপে নিয়ে হালকা করে টেনে নিন। দেখবেন ময়লা সব কভারের মধ্যে পড়ে সহজেই ব্লেড পরিষ্কার হবে।

খবরের কাগজ ফ্যানের ব্লেড পরিষ্কার করতে ব্যবহার করা যেতে পারে। প্রথমে শুকনো কাপড় দিয়ে ময়লা পরিষ্কার করে নিয়ে, খবরের কাগজ অল্প জলে ভিজিয়ে ব্লেড পরিষ্কার করুন।

প্রথমেই ময়লা পরিষ্কার করার আগে বিছানার উপর একটা বাতিল চাদর পেতে ফেলুন। এবার হাতে নিন শুকনো কাপড়। প্রথমে হালকা হাতে পরিষ্কার করে নিন ফ্যানের ব্লেড।

ফ্যানের ব্লেড পরিষ্কার করার সময় ডিটারজেন্টের সঙ্গে অল্প খাবার সোডা মিশিয়ে নিন, এতে ঝকঝকে হবে আপনার ফ্যানের ব্লেড।

শুকনো কাপড় দিয়ে ব্লেড মোছার পরই ভেজা কাপড় ব্যবহার করবেন না হলে ব্লেড পরিষ্কার হবে না, উলটে ময়লা আটকে থাকবে ব্লেডে।

মনে রাখবেন, সিলিং ফ্যান পরিষ্কার করতে গিয়ে ঝুঁকি নেবেন না। এর জন্য ছোট মই ব্যবহার করুন। মাসের মধ্যে অনন্ত একবার এভাবে ফ্যান পরিষ্কার করুন।

(ঢাকাটাইমস/২৭জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :