ফরিদপুরে স্বাস্থ্যসেবায় যুক্ত ৬৪৮ জন করোনায় আক্রান্ত

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুলাই ২০২১, ১৭:৪৮

কোভিড-১৯ মহামারি প্রতিরোধে সম্মুখ সারির যোদ্ধা ফরিদপুরের চিকিৎসক, স্বাস্থ্য সহকারী, নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীরা করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন প্রতিনিয়ত।

ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলা সিভিল সার্জনের অধিনস্ত নয়টি উপজেলায় এ পর্যন্ত ৬৪৮ জন চিকিৎসক, স্বাস্থ্য সহকারী, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন। করোনায় রোগীদের সেবা দিতে গিয়ে তারা কোভিডে আক্রান্ত হয়েছেন।

এদের মধ্যে চিকিৎসক রয়েছেন ৫৯ জন, নার্স ও ওয়ার্ড বয় রয়েছেন ১৬২ জন। এছাড়া স্বাস্থ্যসেবায় নিয়োজিত বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারীও আছেন।

৫১৭ শয্যার ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের (করোনা ডেডিকেটেড) পরিচালক ডা. সাইফুর রহমান জানান, করোনা শুরু থেকে এ পর্যন্ত কোভিড রোগীদের সেবাকাজে নিয়োজিত চিকিৎসক, স্বাস্থ্য সহকারী, নার্স-ওয়ার্ড বয়, অ্যাম্বুলেন্স চালক, পরিছন্নতাকর্মীসহ অন্যান্যরা মিলে মোট ৩৫০ জন করোনায় আক্রান্ত হয়েছে। এদের মধ্যে চিকিৎসক ২৬ জন এবং নার্স-ওয়ার্ড বয় ১১৩ জন।

ডা. সাইফুর রহমান বলেন, ‘আমাদের এই হাসপাতালটিতে শুধু বৃহত্তর ফরিদপুর নয়, পাশের কুষ্টিয়া, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মাগুরার থেকে আসা করোনা রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। করোনার এই দুর্যোগের সময়ে স্বাস্থ্যসেবা কাজে নিয়োজিত প্রত্যেক কর্মীই নিজের ঝুঁকি নিয়ে মানুষের সেবা করে যাচ্ছেন। আমরা চেষ্টা করছি কোনো রোগীকে ভিন্নভাবে না দেখে সব রোগীকে সমানভাবে সর্বোচ্চ সেবা দেয়ার।’

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) ফরিদপুর শাখার সভাপতি ডা. আ স ম জাহাঙ্গীর চৌধুরী টিটো বলেন, ‘শুধু সরকারি হাসপাতাল নয়, বেসরকারি হাসপাতালগুলোর স্বাস্থ্য সেবা কাজে নিয়োজিত অনেকই করোনায় আক্রান্ত হয়েছেন। ফরিদপুর ডায়াবেটিক সমিতি মেডিকেল কলেজ হাসপাতালে ২৪০ জন এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

ডা. আ স ম জাহাঙ্গীর চৌধুরী টিটো বলেন, ‘সরকার স্বাস্থ্যসেবা কাজের কর্মীদের করোনাকালে প্রণোদনা দেয়ার ঘোষণা দিলেও তা ফরিদপুরের বাস্তবায়ন হয়নি। বিষয়টি গুরুত্ব দেয়া দরকার বলে তিনি মন্তব্য করেন।

ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেলের আইসিইউয়ের প্রধান ডা. অনন্ত কুমার বিশ্বাস জানান, এই ওয়ার্ডে বেশি ঝুঁকিপূর্ণ কাজ করা হয়। কারণ করোনা আক্রান্ত সব থেকে খারাপ রোগীদের সেবা দেয়া হয় আইসিইউতে। এখানকার প্রত্যেক স্বাস্থ্যকর্মী সবসময় জীবনের ঝুঁকি নিয়ে থাকে।

ফরিদপুর জেলা সিভিল সার্জন ডা. ছিদ্দীকুর রহমান জানান, জেলা সদরের জেনারেল হাসপাতালসহ নয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ করোনা কাজে নিয়োজিত ২৯৮ জন এ পর্যন্ত কোভিডে আক্রান্ত হয়েছেন।

তিনি বলেন, আক্রান্তদের মধ্যে আমিসহ চিকিৎসক রয়েছেন ৩৩ জন, নার্স-ওয়ার্ড বয় রয়েছে ৪৯ জন, এছাড়াও অন্যান্য বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারি রয়েছেন।

জেলা স্বাস্থ্য বিভাগের এই কর্মকর্তা বলেন, ‘করোনার মহামারি শুরুর পর থেকে এই পর্যন্ত জেলায় মোট আক্রান্ত হয়েছে ১৭ হাজার ১০২ জন, সুস্থ হয়েছে ১৩ হাজার ৩৩৭ এবং প্রাণহানি হয়েছে ৩৬২ জনের। গত ২৪ ঘণ্টায় ১৫৯ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে এবং চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে পাঁচ জন।

(ঢাকাটাইমস/২৭জুলাই/এসএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :