হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকীতে প্রকাশিত ‘বাজে হুমায়ূন’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুলাই ২০২১, ২০:০৩

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নবম মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রকাশিত হয়েছে সমালোচনাগ্রন্থ ‘বাজে হুমায়ূন’। এটি দেশের প্রসিদ্ধ লেখক সাহিত্যিকের লেখায় হুমায়ূন আহমেদের জীবন ও কর্মের বিশ্লেষণমূলক সম্পাদনা গ্রন্থ। এটি সম্পাদনা করেছেন কবি ও গবেষক ইমরান মাহফুজ। প্রকাশক করেছেন কিংবদন্তী পাবলিকেশন।

এতে লিখেছেন এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, এমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, ফয়জুল লতিফ চৌধুরী, আসিফ নজরুল, শান্তা মারিয়া, আহমেদ মাওলা, মোহাম্মদ আজম, কুদরত-ই-হুদা, মো. আব্দুল হামিদ, অমিত গোস্বামী, হামীম কামরুল হক, সাদাত হোসাইন, সালাহ উদ্দিন শুভ্র, মো. আদনান আরিফ সালিম, শিবলী আহমেদ, আবু সায়ীদ নয়ন, সুহৃদ সাদিক, জুবায়ের ইবনে কামাল, ইমরান মাহফুজসহ আরও অনেকে।

সম্পাদক বলেন, দশকের পর দশক বাশির মতো বাজছে হুমায়ূন। এমনি জাদুকর ঝংকার তোলেন পাঠক হৃদয়ে। সেই সাথে আমরা বিশ্বাস করি শিল্প ও শিল্পী টিকে থাকে সম-আলোচনায়। কালজয়ী হুমায়ূন নিয়ে অনেক মৌখিক সমালোচনা হয়েছে। লিখিত সমালোচনা থাকুক-সেই পরিপ্রেক্ষিতে উদ্যাগ। সূচিবদ্ধ প্রবন্ধগুলো তার সাহিত্যভাবনা ও চিন্তাচর্চার ধারাক্রম স্পষ্ট করবে। আলোচকরা নতুন দিগন্ত উন্মোচন করার চেষ্টা করেছেন। এতে হুমায়ূনের লেখকের লেখালেখির উপকরণ, প্রকরণ ও সীমাবদ্ধতা নিয়েও আলোচনা করেছেন। বিচিত্র চিন্তাসমৃদ্ধ প্রকাশনাটি পাঠক মাত্রই উপকৃত হবেন।

প্রসঙ্গত, গতমাসে ইমরান মাহফুজের প্রবন্ধগ্রন্থ কালান্তরের অভিযাত্রী ঐতিহ্য থেকে প্রকাশিত হয়েছে। এতে বাংলাদেশের পঞ্চাশ বছর উপলক্ষে বাংলা ও বাঙালির ইতিহাসে রাজা রামমোহন রায় বিদ্যাসাগর থেকে রবীন্দ্র নজরুল বঙ্গবন্ধু পর্যন্ত একুশ জনের জীবন ও কর্ম বিশ্লেষণ করেছেন। বই দুটি রকমারিসহ অভিজাত বইয়ের দোকানে পাওয়া যাচ্ছে।

(ঢাকাটাইমস/২৭জুলাই/এসকেএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :