একদিনে বছরের সর্বোচ্চ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুলাই ২০২১, ২১:০১

করোনা মহামারির ভয়াবহ প্রকোপের মধ্যে বেড়েই চলেছে ডেঙ্গু জ্বরের প্রকোপ। গত ২৪ ঘণ্টায় বছরের সর্বোচ্চ ১৪৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। সোমবার ভর্তি হয়েছিলেন ১২৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সোমবার সকাল আটটা থেকে মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৪৩ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। এ নিয়ে এ বছর এখন পর্যন্ত এক হাজার ৯৪৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বর্তমানে সারাদেশে ৫০৯ জন রোগী হাসপাতালে ভর্তি আছেন, যারমধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৫০০ জন রোগী। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত ১৪৩ জন রোগীর মধ্যে ১৪২ জনই ঢাকার।

মহামারি করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে সরকার যখন হিমশিম খাচ্ছে তখন নতুন আতঙ্ক হিসেবে দেখা দিয়েছে ডেঙ্গু জ্বর। কয়েক দিন ধরে ডেঙ্গু রোগীর সংখ্যা শুধু বাড়ছেই। সারাদেশে রোগটির তেমন প্রকোপ না থাকলেও রাজধানীবাসী এডিস মশাবাহী রোগটি নিয়ে বেশ চিন্তিত। ইতিমধ্যে সিটি করপোরেশনের পক্ষ থেকে ডেঙ্গুবাহী এডিস মশা নিয়ন্ত্রণে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।

দেশের ইতিহাসে ২০১৯ সালে ডেঙ্গুর প্রকোপ ছিল সবচেয়ে বেশি। ওই বছর প্রথমবারের মতো ডেঙ্গু বিস্তৃত হয় ৬৪ জেলায়। সেসময় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়ায় এবং এই রোগে আক্রান্ত হয়ে ১৪৮ জনের মৃত্যুর খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। যদিও ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার হাসপাতাল ও চিকিৎসকদের কাছ থেকে আড়াইশ’র বেশি মানুষের এই রোগে মৃত্যুর খবর পাওয়া গেছে।

মাঝে করোনা প্রাদুর্ভাবের বছর ২০২০ সালে ডেঙ্গুর প্রকোপ কিছুটা কম ছিল। মোট এক হাজার ৪০৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হন। এদের মধ্যে সাতজন ডেঙ্গুতে মারা যান। এবার করোনার প্রকোপ গতবারের চেয়ে অনেক বেশি। এই অবস্থায় ডেঙ্গু পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করলে তা সামাল দেওয়া কঠিন হয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

(ঢাকাটাইমস/২৭জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :