সম্পাদক পরিষদ থেকে নঈম নিজামের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জুলাই ২০২১, ১২:৩০ | প্রকাশিত : ২৮ জুলাই ২০২১, ১২:১৭

জাতীয় দৈনিকের সম্পাদকদের সংগঠন ‘সম্পাদক পরিষদ’ থেকে পদত্যাগ করলেন বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম। মঙ্গলবার তিনি সংগঠন থেকে পদত্যাগ করেছেন বলে জানা গেছে।

নঈম নিজাম সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন।

জানা গেছে, ইংরেজি ডেইলি স্টার সম্পাদক ও সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনামের গঠনতন্ত্রবিরোধী এবং অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে সম্পাদক নঈম নিজাম পদত্যাগ করেছেন।

পদত্যাগপত্রে তিনি বলেন, ‘উদ্ভূত কিছু পরিস্থিতির কারণে সম্পাদক পরিষদের সভাপতির সঙ্গে নীতিগত মনোভঙ্গি একমত না থাকার কারণে আমি সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক পদ থেকে অব্যাহতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

সংগঠনের একটি সূত্রে জানা গেছে, সংবাদপত্র মালিকদের কারো কারো বিরুদ্ধে ভিত্তিহীন অপপ্রচার চালানো হলে তার প্রতিবাদ করেন নঈম নিজাম। এ নিয়ে মূলত সভাপতি মাহফুজ আনামের সঙ্গে সাধারণ সম্পাদক নঈম নিজামের মতভেদ দেখা দেয়।

এক পর্যায়ে বিষয়টি নিয়ে সভাপতির বিরুদ্ধে প্রকাশ্যে অবস্থান নেয়ার কথাও বলেন সাধারণ সম্পাদক। সবশেষ তিনি সংগঠন থেকে সরে দাঁড়ালেন।

মাহফুজ আনাম ও নঈম নিজামের নেতৃত্বাধীন ৯ সদস্যের সম্পাদক পরিষদের কমিটির মেয়াদ ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর শেষ হওয়ার কথা।

কমিটির অন্য সদস্যদের মধ্যে সহ-সভাপতি হলেন দৈনিক ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন, সহ-সাধারণ সম্পাদক বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, কোষাধ্যক্ষ সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি।

এছাড়া নির্বাহী সদস্য নির্বাচিত হন চার জন। তারা হলেন মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরী, যুগান্তরের সম্পাদক সাইফুল আলম, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত ও দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক।

সংবাদপত্রের স্বাধীনতা ও মত প্রকাশের অধিকার সুরক্ষায় সক্রিয় ভূমিকা পালন, সাংবাদিকতার পেশাগত মানোন্নয়ন ও সম্পাদকীয় প্রতিষ্ঠান শক্তিশালী করার লক্ষ্যে ২০১৩ সালে ‘সম্পাদক পরিষদ’ প্রতিষ্ঠা করা হয়। সম্পাদক পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন সমকালের সম্পাদক প্রয়াত গোলাম সারওয়ার।

(ঢাকাটাইমস/২৮জুলাই/বিইউ/কেআর)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা