হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় অ্যালকোহল!

প্রকাশ | ২৮ জুলাই ২০২১, ১৫:৪৬

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস

রসায়নে অ্যালকোহল বলতে এমন সব জৈব যৌগকে বোঝায়, যাদের হাইড্রক্সিল কার্যকরী গ্রুপটি একটি অ্যালকাইল বা অ্যারাইল গ্রুপের কার্বনের সাথে একটি বন্ধনের মাধ্যমে যুক্ত থাকে। চিকিৎসা বিজ্ঞানের সকল ক্ষেত্রেই অ্যালকোহল বলতে ইথাইল অ্যালকোহলকেই বোঝানো হয়েছে।

 

অ্যালকোহল বা ইথাইল অ্যালকোহল মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। লিভারের উপর অ্যালকোহলের ক্ষতিকর প্রভাব সম্পর্কে আমরা প্রায় সকলেই জানি। তবে হার্ট অ্যাটাকের ঝুঁকি থেকে রেহাই পাবেন, যদি আপনি মাঝের মধ্যে অল্প বিস্তর অ্যালকোহল খেয়ে থাকেন। এমনটাই জানাচ্ছে বিএমসি মেডিক্যাল জার্নাল।

 

পরীক্ষায় দেখা গিয়েছে, যারা  একদমই ছুঁয়ে দেখেন না মদ, তাদের থেকে ৫০ শতাংশ ঝুঁকি কম, যারা প্রত্যেকদিন ৬ গ্রাম অ্যালকোহল খেয়ে থাাকেন। যারা প্রত্যেকদিন ৮ গ্রাম মদ্যপান করে থাকেন, তাদের ক্ষেত্রে হার্ট অ্যাটাক হলে ২৭% মৃত্যু হওয়ার ঝুঁকি থাকে না।  যারা ৭ গ্রাম করে প্রত্যেকদিন অ্যালকোহল খান তাদের ঝুঁকি ২১% কম। তবে এই পরিসংখ্যান যারা মদ্যপান করেন না তাদের তুলনায়, সবটাই মানুষের স্বাস্থ্যের উপর নির্ভর করেছে এটি একটি গড় হিসাব। 

 

কিন্তু যদি প্রত্যেকদিন ১৫ গ্রামের ঊর্ধ্বে পৌঁছে যায় অ্যালকোহল খাওয়ার পরিমাণ সেক্ষেত্রে ঝুঁকি ক্রমশ বাড়তে থাকবে।  বিশেষজ্ঞর কথায়, "আমাদের অনুসন্ধানে দেখা গেছে যে অতিরিক্ত হার্ট অ্যাটাক, স্ট্রোক  প্রতিরোধের জন্য সিভিডি (কার্ডিওভাসকুলার ডিজিজ )যুক্ত ব্যক্তিদের মদ্যপান বন্ধ করার প্রয়োজন নেই, তবে তারা তাদের সাপ্তাহিক অ্যালকোহল গ্রহণ কমানোর জন্য ভাবনাচিন্তা করতে পারেন," হৃদরোগে আক্রান্ত ৪৮,০০০ এরও বেশি রোগীদের মূল্যায়ন করে দেখা গিয়েছে প্রতিদিন ৬২ গ্রাম অবধি, অ্যালকোহল  খেয়ে থাকেন তাদের ক্ষেত্রে বার বার হার্ট অ্যাটাক বা সেখান থেকে মৃত্যুর ঝুঁকি থাকছে। কিন্তু এই পরিসংখ্যান যারা মদ একেবারেই খান না তাদের সমান।  আপনার শরীরে যদি অন্যকোনও রোগ থাকে তাহলে ডাক্তারের পরামর্শ নিয়ে নিন।

 

উল্লেখ্য, অ্যালকোহল মস্তিস্কে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টিকারী রাসায়নিক, ব্রেন, মুড বা আচরণ পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, ড্রাগের উপর নির্ভরতা বাড়ায় এমনকি বেহুঁশ হয়ে মানুষ কি করছে তা অনুধাবন করতে পারে না। অ্যালকোহল বা মদ পান করে গাড়ি চালানোর প্রত্যক্ষ কুফল হিসেবে অনেক লোক মারা গেছে!

 

(ঢাকাটাইমস/২৮জুলাই/আরজেড/এজেড)