টিকার চেয়ে বেশি কার্যকর অ্যান্টিবডি!

প্রকাশ | ২৮ জুলাই ২০২১, ১৫:৫২

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ক্রমেই বেড়েই চলেছে। বিশ্বে করোনার আলফা, বিটা, গামা, ডেলটা, ল্যামডা এবং কাপ্পা প্রজাতির মধ্যে সবচেয়ে সংক্রামক এবং ভয়ঙ্কর ডেল্টা স্ট্রেন৷ যার একটি ডেল্টা প্লাস রূপও রয়েছে। আগামী দুইমাসের মধ্যে করোনা ভাইরাসের তৃতীয় ঢেউয়ের আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে বিশ্বজুড়ে ৷ আর এই প্রেক্ষিতেই করোনা টিকার কার্যকারীতা নিয়ে নানা প্রশ্ন উঠছে। সেই আবহেই এবার বড় ঘোষণা করল বায়োকন লিমিটেডের একটি সংস্থা বায়োকন বায়োলজিস্ট লিমিটেড৷ সম্প্রতি সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে করোনাভাইরাস রুখতে এবার সরাসরি অ্যান্টিবডি প্রবেশ করিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার কাজ করা হবে।

 

নভেল করোনাভাইরাসকে আটকাতে 'নভেল অ্যান্টিবডি' আনতে চলেছে সংস্থাটি। এই সিদ্ধান্ত ইতিমধ্যেই গৃহীত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আমেরিকার সংস্থা এডাজিও থেরাপেটিকস-এর তরফে লাইসেন্সে অনুমোদন দেওয়া হয়েছে। একটি বিবৃতিতে জানান হয়েছে যে ভারত এবং কয়েকটি নির্দিষ্ট বাজারে এডিজি২০ নামক একটি অ্যান্টিবডির কর্মাশিয়ালি উৎপাদনের ক্ষেত্রে ছাড়পত্র দেওয়া হয়েছে।

 

এডিজি২০ হল একটি মনোক্লোনাল অ্যান্টিবডি, যারা সার্স-কোভ-২ এবং করোনাভাইরাসের প্রজাতিগুলোর স্পাইক প্রোটিনের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা দেখায়। সংস্থার তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, এডাজিওর এই একক এজেন্টের মাধ্যমে করোনাভাইরাসের সকল মিউটেটেড প্রজাতি এবং আগামী দিনে আসন্ন নানা প্রজাতির বিরুদ্ধে সফলভাবে কাজ করতে সক্ষম হবে এই অ্যান্টিবডি চিকিৎসা।

 

গবেষকদের মতে, নতুন অ্যান্টিবডি চিকিৎসায় পরীক্ষাগারে তৈরি অ্যান্টিবডিটি দেহে ইন্ট্রামাসকুলার পদ্ধতিতে প্রবেশ করানো হবে ইঞ্জেকশনের মাধ্যমে। বায়োকন বায়োলজিস্ট এবং এডাজিও থেরাপেটিকস যৌথভাবে দাবি করেছে করোনা লড়াইয়ে এই পদ্ধতিই সফলভাবে লড়াই জয় করতে পারবে।

 

বায়োকন বায়োলজিস্ট-এর প্রধান কিরণ মজুমদার বলেন, বাইরে থেকে প্রবেশ করানো এই অ্যান্টিবডি শরীরে ঢুকে আরও অ্যান্টিবডি তৈরি করবে নিজেদের মতো। যারা অনায়াসে করোনাভাইরাসের স্পাইক প্রোটিনের বিরুদ্ধে লড়াই করতে পারবে। ফলে দেহে অনাক্রম্যতা বৃদ্ধি পাবে৷ এর জন্য ভ্যাকসিন ডোজের আলাদা করে প্রয়োজন হবে না৷  এই চিকিৎসা পদ্ধতি নিম্ম আয়ের দেশগুলোর জন্য অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করতে চলেছে।

 

বিশ্বকে সুরক্ষিত করতে হলে সুপিরিয়র বায়োলজিক থেরাপির প্রয়োজন। আজীবন করোনা ভাইরাস থেকে সুরক্ষা পেতে তাই আগামী দিনে অ্যান্টিবডি চিকিৎসা আলোর পথ দেখাবে।

 

(ঢাকাটাইমস/২৮জুলাই/আরজেড/এজেড)