গজারিয়ায় নদীগর্ভে বিলীনের আশঙ্কায় জমি-বসতঘর

গজারিয়া (মুন্সীগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জুলাই ২০২১, ১৬:১৫

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলায় খালের প্রবল স্রোতের ধাক্কায় জমি ও একাধিক বসতবাড়ি নদীগর্ভে বিলীনের আশঙ্কা দেখা দিয়েছে। সেই সঙ্গে ঝুঁকিতে রয়েছে টেংগারচর ইউনিয়নের বৈদ্যারগাও গ্রামে ৮২ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি।

সরেজমিনে দেখা যায়, ৮২ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন ব্রিজ থেকে মজিবুর ফকির মিয়ার বাড়ি পর্যন্ত প্রায় ১৫ থেকে ১৬টি ঘরবাড়ি খালের দুই পাশে গড়ে উঠা প্রবল স্রোতের ধাক্কায় নদীতে বিলীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

ঝুঁকিপূর্ণ ঘরবাড়ির মালিকদের মধ্যে হুমায়ুন কবীর জানান, মঙ্গলবার বিকাল থেকে খালের প্রবল স্রোতের কারণে বেলায়েত হোসেন বেপারির ১৫ শতাংশ জমি এবং মজিবুর রহমান প্রধান ও অসহায় প্রতিবন্ধী বুলু বেপারীর বসতঘরের আংশিক নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

হুমায়ুন কবির বলেন, নদীভাঙন ঝুঁকিপূর্ণ তালিকায় খালের এক পাশে কাউছার বেপারি, তোফাজ্জল হোসেন, আলম বেপারি, হুমায়ুন কবির, তাজু ও বুলু মিয়া এবং অন্য পাশে বারেক প্রধান মুজিবুর রহমান প্রধান, মজিবুর ফকিরসহ ১৫ থেকে ১৬টি বাড়িঘর নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

অসহায় প্রতিবন্ধী বুলু বেপারী জানান, নদীর ভাঙন রোধে নিজের বসতঘর রক্ষা করার সামর্থ্য নাই। নিজের অসহায় পরিবারের দুই মেয়ে ও এক ছেলে কর্মক্ষম না থাকায় নদী ভাঙন থেকে বাড়ি রক্ষার কোনো উপায় তার জানা নেই।

খালের দুপাশে গাইড ওয়াল নির্মাণ করে ভাঙনের কবল থেকে বাড়ি ঘর রক্ষা করার দাবি ক্ষতিগ্রস্ত ভুক্তভোগী পরিবারগুলোর। বৈদারগাও এলাকায় পাঁচ হাজার একর ফসলি জমির পানি খাল দিয়ে উঠানামা প্রবাহিত করায় এই প্রবল খরস্রোতের সৃষ্টি।

ইউপি চেয়ারম্যান এসএম সালাউদ্দিন মাস্টার বলেন, ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করা হয়েছে। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানো হয়েছে। নদী ভাঙন প্রতিরোধে খালের দুপাশে বাড়িওয়ালাদের গৃহীত উদ্যোগের সঙ্গে স্থানীয় প্রশাসন সহযোগিতার করবে ।

উপজেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মো. তাজুল ইসলাম জানান, ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করা হয়েছে। দ্রুত স্থানীয় লোকদের সঙ্গে উপজেলা প্রশাসন ভাঙন প্রতিরোধে যথাযথ উদ্যোগ নেবে। স্থায়ীভাবে ভাঙন প্রতিরোধ রক্ষা করার জন্য প্রশাসন তদন্ত সাপেক্ষে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

(ঢাকাটাইমস/২৮জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :