আইনজীবীদের সহায়তায় প্রধানমন্ত্রীর পদক্ষেপ চাই

একেএম ফয়েজ
 | প্রকাশিত : ২৮ জুলাই ২০২১, ১৯:৫৭

যখন আমরা আসলেই অনিশ্চিত ভবিষ্যৎ বা সময় পার করছি, তখন ভাবতে হবে নানা মাত্রায়। বলছি আইনজীবীদের নিয়ে! কারণ দেশে হাজার হাজার আইনজীবী রয়েছেন। সবাই এখন বিপদগ্রস্ত। জীবিকার অভাবে অনেকে এই পেশাকে ছেড়ে-ছুড়ে অন্য পেশার দিকে গেলেও হিমশিম খাচ্ছেন তারা। তাদের জীবন-যাপন যেনো অবহেলিত। কারো কোনো মাথা ব্যথা নেই বললেই চলে! আইনজীবী বান্ধব কোনো নেতাই বিষয়টি নিয়ে তাকাচ্ছেন না সঠিকভাবে। বারকাউন্সিল থেকে শুরু করে কতৃপক্ষের নিকট কতশত বার দারস্থ করা হয়েছে। কোনো ফলপ্রসূ হয়নি। তাই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী আপনি ছাড়া কোনো উপায় নেই। তাই প্রিয় নেত্রী আপনিই একমাত্র এই সমাধান করতে পারবেন। কারণ নয়তো এই পেশাকে অসম্মান করা হবে। একদিন আইনজীবী শুন্য হয়ে পড়বে সম্পূর্ণ আদালত ভবন।

এছাড়াও বলি, আইনজীবীদের একটি বড় অংশ হচ্ছে নবীন। যারা নির্ভরশীল ছিলেন প্রবীণদের ওপর। কারণ, নবীনরা প্রবীণদের জুনিয়র হিসেবে কাজ করতেন। কিন্তু এখন প্রবীণদেরও যেখানে জমানো অর্থ শেষ প্রায়, সেখানে নবীনদের কাছে হতাশ হওয়া ছাড়া কিছুই থাকেনা। এমনকি সদ্য যারা আইনজীবী ২০১৮ সালে বারকাউন্সিল সনদ প্রাপ্ত হয়েছে তারা তো শুরুই করতে পারেনি। আরও বেহাল দশা। তাই ভাবছি এইভাবে কেমনে আইন পেশাকে ধ্বংস করবো আমরা! আইন ছাড়া কখনো কি একটা দেশ, সমাজে কোনো শৃঙ্খলা থাকে! সমাজ কিভাবে উপকৃত হবে!!

আদালত বন্ধ থাকায় বিচারকাজ বন্ধ রয়েছে আজ প্রায় দুই বছর যাবৎ। বিচারপ্রার্থী মানুষও ঘরবন্দি অবস্থায় নিজের জীবন বাঁচানো এখন বড় মনে করছেন। এ ছাড়া অসুস্থ ও আইনজীবী যারা রয়েছেন, তারাও পড়েছেন মহাবিপদে। কোথাও সহযোগিতা পাচ্ছেন না। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, তা-ও বলা যাচ্ছে না। কারণ এমন মহামারী আগে কখনো আসেনি। তাই এমতাবস্থায় খুবই ভয়াবহ সংকটে আইনজীবীদেরকে অর্থ সহয়তা প্রদান করা অত্যধিক গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী।

এমনকি বিভিন্ন পর্যায়ে অনেক আইনজীবীরা রয়েছেন যারা দিনাতিপাত করেন, তাদের কথা না বললেই নয়। আবার দেখা যাচ্ছে, এই মহামারিতে আমরা অনেক আইনজীবীদেরকেও হারিয়েছি, যা কল্পনাতীত (আর হারাতে চাই না)। তাই সব কিছু বিবেচনা সাপেক্ষে পরিস্থিতি মোকাবিলায় আইনজীবীদের পাশে দাঁড়ানো খুব আবশ্যক।

আমি ব্যাক্তিগতভাবে এর আগেও বলেছি এই বিষয়টা নিয়ে..আবারও বলছি যে, সমস্যাগ্রস্ত জুনিয়র/নবীন আইনজীবীদের চাহিদা অনুযায়ী অর্থ সহায়তা দেওয়াও অতীব জরুরি।কারণ প্রয়োজনের সময় তুলনামূলক নবীন/জুনিয়র আইনজীবীদের পাশে দাঁড়ানো ছাড়া কোন বিকল্প নেই।

তাই আমি এই ব্যপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য আমাদের সকলের মা, সবার অভিভাবক প্রিয় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে জোর দাবি জানাচ্ছি। হয় আদালত খুলে দেন করোনা সচেতনতায় কঠোর বিধিনিষেধ দিয়ে, নয়তো অন্য একটা উপায়ে হলেও আইনজীবীদের বাঁচতে দিন। কারণ, আইনজীবীরা বাঁচলে, আইনঙ্গন বাঁচবে। আইন বাঁচলে সমাজ বাঁচবে।

লেখক: সিনিয়র আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট ও কেন্দ্রীয় সদস্য, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, আহবায়ক কমিটি।

ঢাকাটাইমস/২৮জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :