চিকিৎসকদের শপথ ও সেবাদানের নীতিমালা-প্রেক্ষাপটে কোভিড-১৯

প্রকাশ | ২৯ জুলাই ২০২১, ১১:১৭

অধ্যাপক ড. ফরিদ আহমেদ

চিকিৎসা পেশাকে একটি মহৎ পেশা হিসেবে অভিহিত করা করা হয়। মানবতার সেবায় নিয়োজিত এই পেশায় একজন চিকিৎসক বা নার্সকে সততার সঙ্গে কাজ করতে হয়। একজন রোগী সুস্থতার প্রতাশায় স্বাস্থ্যকর্মী বা হাসপাতালের শরণাপন্ন হয়। রোগ একজন মানুষকে মৃত্যুর দিকে ধাবিত করতে পারে। এখানে পেছনে ফিরে যাওয়ার সুযোগ নেই বললেই চলে।

উদহারণ স্বরূপ- একজন শল্যচিকিৎসককে একজন রোগীর হৃদপিন্ড অপারেশনের জন্য প্রথমে রোগীর বুকে ছুরি চালাতে হবে। দেখা গেল রোগীর হৃদপিন্ড অপারেশন অপ্রয়োজনীয় বা অপারেশন করবার সিদ্ধান্তটি ভুল ডায়গনসিসের ফল।  এখানে আমরা কোনোভাবেই রোগীকে পূর্ববর্তী অবস্থায় ফিরিয়ে নিতে পারি না। রোগীকে ডাক্তার ওষুধ বা ইনজেকশন দিয়ে থাকেন। এটি দ্রুতই রোগীর শরীরে সর্বত্র ছড়িয়ে পড়ে।

সুতরাং, এখানে আমরা রোগীর পূর্ববর্তী অবস্থানে ফিরিয়ে নিতে অপারগ হতে পারি। একারণে রোগী মৃত্যুবরণ করতে পারে। বর্তমানে আমরা একটি মহামারির সময় পার করছি। এখানে রোগী অনুপাতে নার্স, চিকিৎসক, ওষুধ, অক্সিজেন প্রভৃতি খুবই অপ্রতুল। এসময়ে সবাই আমরা সমানভাবে দুর্বল (weak) বা ভেদনীয় (Vulnerable)। এমন একটি সময়ের জন্য যেসব শপথনামা আছে, তার আলোকে কি সব সিদ্ধান্ত স্বাস্থ্যকর্মীদের পক্ষে নেয়া সম্ভব? একজন চিকিৎসক কিভাবে পরিষেবা দেবেন যখন পারিবারিক কর্তব্য ও পেশাগত দায়বদ্ধতা নৈতিক সংকটে ফেলে দেয়? যে শপথনামা আমাদের কাছে আছে সেটার প্রতিটি ধারার এক বিশদ ব্যাখ্যা দেয়া যেতে পারে। আর সেজন্য নীতিদার্শনিকরা বিষয়টি নিয়ে গবেষণা করে থাকেন।  চিকিৎসা নীতিবিদ্যা বা মেডিকেল এথিক্স একটি বিষয় হিসেবে অধ্যয়নের প্রয়োজন রয়েছে এই পেশায় নিয়োজিত সকল শিক্ষার্থীদের। নার্স, ডাক্তার, ও অন্যান্য স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য কিছু বিষয় একরকম হলেও আবার প্রত্যেকের জন্য আলাদা কিছু বিষয় আছে। সেজন্য আমরা এখানে কেবল ডাক্তারদের নৈতিক আচরণ, সংকট ও তার সমাধানের বিষয়ে আলোচনা করব। তবে  চিকিৎসা নীতিবিদ্যা এতটা বিস্তৃত যে আমরা এই আলোচনায় যে নীতিমালাগুলো বিভিন্ন সংস্থার সুবাদে পেয়েছি সেগুলোর উপর আলোকপাত করব।  

ওয়ার্ল্ড মেডিকেল অ্যাসোসিয়েশন (World Medical Association-WMA) বিশ্বের চিকিৎসকদের একটি আন্তর্জাতিক ফোরাম। রোগীর মর্যাদা ও অধিকার সংরক্ষণে, চিকিৎসকরা যত্ন ও পরিষেবা প্রদানে যাতে কোনো প্রকার অবহেলা না করেন সেজন্য  সেই প্রাচীনকালেই (খ্রিষ্টপূর্ব ৪০০ বছর আগে) প্রণীত হয়েছে হিপ্পোক্রেটিক শপথনামা। গ্রিক দার্শনিক হিপোক্রেটিসের নামে এই শপথনামাটি গৃহীত হলেও অনেকেই মনে করেন এটি হিপোক্রেটিসের একক কাজ না। চিকিৎসকদের জন্য প্রণীত এই শপথনামার মূল বক্তব্য দুটি যথা রোগীর ক্ষতি না করা এবং স্বাস্থ্য পরিষেবা প্রদানে রোগীর কল্যাণ সবার উপরে স্থান দিতে হবে।

পরবর্তীতে রাষ্ট্রীয় সীমানা পেরিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে রোগীর অধিকার সংরক্ষণের বিষয়টি বিস্তৃত হয়েছে। এবং বিশ্ব নেতৃবৃন্দ প্রতিষ্ঠা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জাতিসংঘের সঙ্গে এই প্রতিষ্ঠানটি স্বাস্থ্য একটি মানবাধিকার বিবেচনা করে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। স্বাস্থ্য পরিষেবা নিশ্চিত করতে এবং নিজেদের অধিকার সংরক্ষণের নিমিত্তে প্রতিষ্ঠিত হয়েছে ওয়ার্ল্ড  মেডিকেল এসোসিয়েশন। সুইজারল্যান্ডের জেনেভা শহরে এই নামের আন্তর্জাতিক সংস্থাটির ২য় সাধারণ সভা ১৯৪৮ সালে সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হয় । পরবর্তীতে ১৯৬৮ সালের ২২তম সভা, ১৯৮৩ সালের ৩৪তম সভা এবং ১৯৯৪ সালে অনুষ্ঠিত ৪৬ তম এই নীতিমালাটি সংশোধিত হয়ে গৃহীত হয়েছে। এবং সম্পাদকীয়ভাবে ১৭০তম  WMA কাউন্সিল অধিবেশন, ফ্রান্স, মে 2005  এবং 173 তম WMA কাউন্সিল অধিবেশন, ফ্রান্স, মে 2006 দ্বারা সংশোধিত। চিকিৎসা পেশাজীবী সংগঠনের সদস্য হিসেবে বিবেচিত হতে হলে একজন চিকিৎসককে নিম্নোক্ত শপথ গ্রহণ করতে হয়। 

সদস্য হিসাবে অনুমোদিত হওয়ার সময় চিকিৎসককে বলতে হয়- আমি আমার জীবনকে মানবতার সেবায় নিবেদিত করার জন্য একান্তভাবে প্রতিজ্ঞা করছি/একাত্মতা প্রকাশ করছি; আমি আমার শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জানাব ও  যথাযথ কৃতজ্ঞতা প্রকাশ করবো; আমি আমার পেশাকে বিবেকে ও মর্যাদার সাথে অনুশীলন করব; আমার রোগীর স্বাস্থ্য আমার প্রথম বিবেচনা হবে; রোগীর মৃত্যুর পরেও আমার মধ্যে যে গোপনীয়তা রয়েছে তা গোপন রাখব; চিকিত্সা পেশা পরিচালনায় আমার সর্ব প্রকার ক্ষমতা দিয়ে এই পেশার সন্মান ও ঐতিহ্যকে রক্ষা করবার চেষ্টা করবো; আমার সহকর্মীরা আমার বোন এবং ভাই হবে; আমি অনুমোদন করবো না বয়স, রোগ বা অক্ষমতা, বর্ণ, জাতিগত উত্স,লিঙ্গ, জাতীয়তা, রাজনৈতিক সম্পর্ক, জাতি, যৌন অভিমুখীকরণ, সামাজিক অবস্থান বা হস্তক্ষেপ করার মতো অন্য কোনো বিষয় আমার কর্তব্য এবং আমার রোগীর সেবায় মধ্যে বিবেচনায় আনবো না; আমি মানব জীবনের প্রতি চূড়ান্ত শ্রদ্ধা রাখব; এমনকি আমি হুমকির মধ্যে মানবাধিকার এবং নাগরিক স্বাধীনতা লঙ্ঘন করতে আমার চিকিত্সা জ্ঞান ব্যবহার করব না; আমি এই প্রতিশ্রুতিগুলো স্বাধীন, অবাধে এবং আমার সম্মানের জন্য করছি।

মেডিকেল স্কুল কাউন্সিল অব ইউকে মনে করে, মেডিসিন হলো অন্যতম নির্ভরযোগ্য একটি পেশা এবং চিকিত্সকদের অবশ্যই এমন আচরণ করতে হবে যাতে সমাজস্থ মানুষ যাতে চিকিত্সকদের বিশ্বাস করে এবং কোনোভাবেই আস্থা না হারায়। পেশাদার দায়িত্ব পালনে নার্স/ডাক্তাররা মনে রাখবেন কর্মক্ষেত্রে এবং তাদের ব্যক্তিগত জীবনে কোনো পর্যায়ে সেই আস্থার সংকট যাতে সৃষ্টি না হয়। বিশেষত এটি গুরুত্বপূর্ণ যে তারা কখনই আইন অমান্য করবেন না। কখনো চিকিত্সকরা তাদের পেশাদারদের সাথে অসামঞ্জস্য আচরণ করবেন না। দায়িত্ব পালনে অবশ্যই তাদের খোলামেলা এবং সৎ হতে হবে। উদাহরণস্বরূপ, ডাক্তাররা কোনো ফৌজদারি অপরাধের জন্য সতর্কতা নোটিশ বা সাজা পেয়েছেন কিনা তা অবশ্যই ঘোষণা করতে হবে তাদের নিয়ন্ত্রক এবং নিয়োগকর্তার কাছে। 

মেডিকেল স্কুল কাউন্সিল অফ ইউকে আরও মনে করে, ডাক্তারদের অবশ্যই রোগীদের ক্লিনিকাল প্রয়োজনের ভিত্তিতে অগ্রাধিকার দিতে হবে। একজন ডাক্তারের ব্যক্তিগত বিশ্বাস বা রোগীর জীবনধারা সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গি অবশ্যই তাদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে প্রভাব ফেলবে না। তাদের অবশ্যই কোনো রোগীর চিকিত্সা অস্বীকার করা উচিত নয় এমনকি যদি এটি করা তাদের নিজস্ব স্বাস্থ্য বা সুরক্ষা ঝুঁকির মধ্যে ফেলে দেয়। সহকর্মীদের সঙ্গে এমনভাবে আচরণ করা উচিত যা রোগীদের অধিকারকে সম্মান করে, মেডিকেল স্কুলগুলো যেন সম্ভাব্য শিক্ষার্থীদের মধ্যে অন্যের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের অনুভূতি জাগায়, দায়বদ্ধতা, সততা এবং সহানুভূতির প্রমাণ অনুসন্ধান করে- যেহেতু এই গুণগুলো মানসম্মত যত্নও স্বাস্থ্য পরিষেবা প্রদানের প্রবণতাও চেতনাকে জাগ্রত ও প্রণোদিত করে জাগায়।

অপরদিকে,যুক্তরাষ্ট্র মেডিকেল কাউন্সিল ৯টি মূল নীতির কথা বিধৃত করে। প্রথমত চিকিত্সা পেশায় নিয়োজিত ব্যক্তিমানবাধিকার ও মানব মর্যাদাকে সমুন্নত রাখতে দক্ষতা ও সহানুভূতির সঙ্গে স্বাস্থ্য পরিষেবা প্রদান করবেন।

দ্বিতীয়ত যুক্তরাষ্ট্র মেডিকেল কাউন্সিলমনে করে একজন চিকিত্সক পেশাদারিত্বের মান ধরে রাখবেন, সমস্ত পেশাদার মিথস্ক্রিয়ায় সৎ হবেন, এবং চিকিত্সকদের চরিত্রঅধঃপতন বা যোগ্যতার ঘাটতি সম্পর্কে বা জালিয়াতি বা প্রতারণায় জড়িত যারা তাদের সম্পর্কে, উপযুক্ত সংস্থাগুলিতে প্রতিবেদন দেয়ার চেষ্টা করবেন। এখানে নার্স বা ডাক্তারকে হুইসেলবাজক ভূমিকা পালনের দায়িত্ব বা অপরাধীকে ধরিয়ে দেয়ার কথা বলা হচ্ছে। এই নীতিটি সমগ্র স্বাস্থ্য পরিষেবায় নিয়জিত সকলকে একটি আইনগত বন্ধনে আবদ্ধ করে দেয়। ফলে একটি সংকট তৈরি হয়। অপরাধী তখন স্বাস্থ্য পরিষেবা গ্রহণে বিরত থাকে অথবা ডাক্তার পরিষেবা প্রদানে বিরত থাকে।  বিদ্যমান কোভিড মহামারির সময়ে একজন করোনা ভাইরাস আক্রান্ত রোগী যদি গোপনে মুক্তিভাবে স্বাস্থ্য পরিষেবা গ্রহণ না করে ঘুরে বেড়ায় তবে সেটা সকল নাগরিকদের নিরাপত্তাকে হুমকিতে ফেলে দেয়।

তৃতীয়ত একজন চিকিত্সক আইনকে সম্মান করবেন এবং রোগীর সর্বোত্তম স্বার্থের পরিপন্থী আইনে  প্রয়োজনীয় পরিবর্তন আনার জন্য দায়িত্ব গ্রহণ  করবেন।এখানে রোগীকে কেবল স্বাস্থ্য পরিষেবা দেয়ার যে দক্ষতা ডাক্তার অর্জন করেছেন তার বাইরেও একটি দায়িত্ব আছে।  আর সেটা হলো আইন পরিবর্তনের সংগ্রামেও তাকে যুক্ত হতে হবে সর্বোত্তম স্বাস্থ্য পরিষেবা প্রদানে।এখন প্রশ্ন হলো, ডাক্তার কি তবে এমন দাবি তুলবেন যে রোগীর স্বার্থ ও অপরাধীকে ধরিয়ে দেয়া সাংঘর্ষিক?যদি এরকম একটি পদক্ষেপ ডাক্তার নেন তবে সরকারকি তাকে একটু ভিন্ন চোখে দেখবেনা?

চতুর্থত একজন চিকিত্সক রোগী, সহকর্মী এবং অন্যান্য স্বাস্থ্য পেশাদারদের অধিকারকে সম্মান করবেন এবং আইনের সীমাবদ্ধতার মধ্যে রোগীর আস্থা এবং গোপনীয়তা রক্ষা করবেন।

একজন চিকিত্সক বৈজ্ঞানিক জ্ঞান অধ্যয়ন, প্রয়োগ এবং অগ্রগতি অব্যাহত রাখবেন, চিকিত্সা শিক্ষার প্রতি দায়বদ্ধতা বজায় রাখবেন, রোগীদের, সহকর্মীদের এবং জনসাধারণের কাছে প্রাসঙ্গিক তথ্য সরবরাহ করবেন, পরামর্শ নেবেন এবং অন্যান্য স্বাস্থ্য পেশাদারদের প্রতিভা যখন নির্দেশিত হবে তখন ব্যবহার করবেন।

ষষ্ঠত চিকিত্সক, জরুরি অবস্থা ব্যতীত যথাযথ রোগীর যত্নের বিধানে কাকে সেবা প্রদান করবেন, কার সাথে সহযোগিতা করবেন এবং যে পরিবেশে চিকিত্সা সেবা প্রদান করবেন তা নির্দ্বিধায় স্বাধীনভাবে  করতে পারবেন।সপ্তমত: একজন চিকিত্সক সম্প্রদায়ের উন্নতি এবং জনস্বাস্থ্যের উন্নতিতে অবদান রাখে এমন ক্রিয়াকলাপগুলোতে অংশ নেওয়ার  দায়িত্ব নেবেন ।অষ্টমতঃ একজন চিকিত্সক রোগীর যত্ন নেওয়ার সময় রোগীর প্রতি তার দায়িত্বকে সর্বজনীন বিবেচনা করবেন।অবশেষে, একজন চিকিত্সক সমস্ত মানুষের  জন্য চিকিত্সা পরিষেবাসূমূহে প্রবেশাধিকারকে সমর্থন করবে।

উপরোক্ত নীতিমালা বা শপথ থেকে একথা সকলেরই জানা যে একজন চিকিৎসক অবশ্যই রোগীদের  স্বার্থে সর্বান্তকরণে কাজ করবেন। এবং আমরা কিছু বিচ্যুতি ছাড়া সকল চিকিৎসক শপথ অনুসারে রোগীর কল্যাণ ও স্বাস্থ্য সর্বোচ বিবেচনায় রাখেন।  তবে কোভিড -১৯ নিউমোনিয়ায় মৃত্যুর হার বয়স্ক ব্যক্তিদের মধ্যে সবচেয়ে বেশি কমোরবিড রোগ সহ এবং কারওর জন্য জীবনসহায়ক  সেবা প্রদান  নিরর্থক হবে। আমরা এটাও জানি  হাসপাতালে ট্রান্সমিশনের ফলে শত শত স্বাস্থ্যসেবা হয়েছে বিশ্বব্যাপী কর্মীরা মারা যাচ্ছে।  মহামারী চলাকালীন সময়ে কিন্তু চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যসেবা কর্মীরা  নিঃস্বার্থভাবে  রোগীদের এবং তাদের সহকর্মীর জন্য ঝুঁকির মুখোমুখি হয়েথাকেন। তবে এরকম সময়ে  সমাজে পরোপকারী মনোভাব সম্পন্ন ব্যক্তির অভাব ঘটে। যেসব চিকিৎসক স্বাস্থ্য সেবায় নিয়োজিত তাদের বয়সের কারণে কিংবা অসুস্থতার জন্য এরকম মহামারীর সময় ইচ্ছা থাকলেও কাজ করবার সক্ষমতা বা সুযোগ  থাকে না।অনেকেই হয়তো বলবেন ডাক্তারতো কোভিড-১৯ এর মতো ঘটনা ঘটতে পারে জেনেই পেশা নির্বাচন করেছেন এবং চুক্তিবদ্ধ হয়েছেন।

এভাবে বিষয়টিকে দেখলে কিছু হয়তো বলবার থাকেনা। তবে বিনিময়ে সমাজ কি দেবে বা দেয়া উচিত সেটাও পরিষ্কার থাকা দরকার।  কারণ রোগীর ও চিকিৎসকের সম্পর্কটা উভমুখী।  সমাজ যতটুকু নেবে সমাজ চিকিৎসককে যেন ততটুকু দিতে কুন্ঠিত না হয়।  সমাজে যে অশুভ ধনী হওয়ার প্রতিযোগিতা চলছে নৈতিক মূল্যবোধকে পদদলিত করে সেখানে একটি পেশার মানুষ কি বা করতে পারে ! কোভিড -১৯ নতুন করে ভেবে দেখার সুযোগ সৃষ্টি করেছে।  এবং তার প্রতিফলন আমরা বাইডেন প্রশাসনে দেখছি।  আমরা কি পারিনা একটু সচেতন, উদার ও যুক্তিবাদী হতে? 

আমরা সম্ভবত অনেকেই The Plague  গ্রন্থে উপস্থাপিত আলবার্ট ক্যামাসের গল্পটি জানি। সেই গল্পে  ডাক্তার  রিয়াক্স প্লেগ রোগটি মোকাবেলা করার জন্য কাজ করেছেন- কারণ তিনি একজন চিকিত্সক এবং তাঁর কাজ হ'ল মানুষের কষ্ট থেকে মুক্তি দেওয়া। তিনি কোনও মহৎ, ধর্মীয় উদ্দেশ্যে এটি করেননি। যাকিছু করেছেন  উচ্চমানের  নৈতিক দায়বদ্ধতার অংশ হিসাবে। তিনি একজন প্রাকটিক্যাল  মানুষ, কোনও হতাশা ছাড়াই যা করা দরকার তা করছেন, কিন্তু তিনি জানেন যে মৃত্যুর বিরুদ্ধে লড়াই এমন এক জিনিস যা তিনি কখনই জিততে পারেন না। বিশেষ দ্রষ্টব্য: উপরের নীতিমালাগুলো অনেকটা হুবহু অনূদিত।  

লেখক : ন্যায় ও সুশাসন গবেষক, দর্শন বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়