আর্জেন্টিনাকে বিদায় করে শেষ আটে ভারত

প্রকাশ | ২৯ জুলাই ২০২১, ১৩:৪২ | আপডেট: ২৯ জুলাই ২০২১, ১৩:৫৫

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস

গতবার রিও অলিম্পিকে হকি ইভেন্টে সোনা জেতা আর্জেন্টিনা এবার তাদের পদক ধরে রাখার লক্ষ্য নিয়েই অংশ নেয়। কিন্তু তাদের স্বপ্ন ভেঙে দিয়েছে ভারত। গ্রুপপর্বে নিজেদের চতুর্থ এবং শেষ ম্যাচে ৩-১ গোল ব্যবধানে জিতেছে তারা। ফলে হেরে বাদ পড়েছে লিওনেল মেসির দেশের হকি দলটি।

কোয়ার্টার ফাইনালপর্ব আগেই নিশ্চিত ছিল ভারতের। অন্যদিকে পরের রাউন্ডে উঠতে ড্র হলেই হতো গত আসরের চ্যাম্পিয়নদের। তাই পয়েন্ট সংগ্রহের উদ্দেশ্যেই এদিন খেলতে নামে আর্জেন্টাইনরা।

ম্যাচের শুরুতে থেকেই দুদল করেছে আক্রমণ আর পাল্টা আক্রমণ। কিন্তু শেয়ানে শেয়ানে খেলায় ৪২ মিনিট পর্যন্ত কোনো গোলের দেখা মেলেনি। অতপর ম্যাচের ৪৩তম মিনিটে প্রথম গোলের দেখা পায় ভারত। বরুণ কুমারের গোলে এগিয়ে যায় তারা।

তবে ভারতকে লিড বেশিক্ষণ ধরে রাখতে দেয়নি আর্জেন্টিনা। এর পাঁচ মিনিট পরেই সেট পিস থেকে গোল করে দলকে সমতায় ফেরান আর্জেন্টিনার মাইকো কাসেলা।

তবে ড্রতে ম্যাচ শেষ হলেও প্রতিযোগিতা থেকে ছিটকে পড়ত বর্তমান চ্যাম্পিয়নরা। তাই গোলের জন্য মরিয়া হয়ে উঠে করতে থাকে একের পর এক আক্রমণ।  কিন্তু তারা গোল তো পায়নি। উল্টো খেয়ে বসে আরও দুটি গোল। ম্যাচের ৫৮তম মিনিটে বিবেক প্রসাদ এবং ৫৯তম মিনিটে হারমানপ্রিত সিংয়ের গোলে জয় পায় নিশ্চিত হয়ে যায় ভারতে। শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে ৩-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

এ জয়ের ফলে গ্রুপপর্বের চার ম্যাচ শেষে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে অবস্থান করছে ভারত। আর সমপরিমাণ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে পাঁচ অবস্থান আর্জেন্টিনার। আর ৪ ম্যাচের সবকটিতে জিতেছে শীর্ষে অবস্থান করছে জার্মানি।

(ঢাকাটাইমস/২৯জুলাই/এমএম)