বস্ত্র খাতের চমকে শেষ হলো সপ্তাহ

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ জুলাই ২০২১, ১৪:১৮ | প্রকাশিত : ২৯ জুলাই ২০২১, ১৪:১০

দেশের দুই পুঁজিবাজারের সবকটি সূচক পাশাপাশি বাড়তে দেখা গেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। এদিন বেড়েছে গত দিনের তুলনায় লেনদেনের পরিমাণ। টানা গত সাত কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে ডিএসইতে। সপ্তাহ ও মাসের শেষ দিনে চমক দেখা গেছে বস্ত্র খাতে।

ডিএসই এবং সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ বস্ত্র খাতের কোম্পানিগুলোর মধ্যে ৮৩ শতাংশ বা ৪৯টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। এই খাতে আজ লেনদেন হয়েছে মোট লেনদেনের ১৩ শতাংশ বা ১৮২ কোটি টাকা। যা সবকটি খাতের মধ্যে সবার উপরে। এরপরই অবস্থান করছে প্রকৌশল খাত। আজ প্রকৌশল খাতে শেয়ার দর বাড়তে দেখা গেছে ২৯টি কোম্পানির। এই খাতে আজ মোট লেনদেন হয়েছে ১৭৬ কোটি টাকা। আর ওষুধ ও রসায়ন খাতের লেনদেন হয়েছে ১৭০ কোটি টাকা। আর এই তিন খাতের এমন উর্ধ্বমুখী লেনদেনে পুঁজিবাজারে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ।

জানা গেছে, বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মোট লেনদেন হয়েছে এক হাজার ৫২১ কোটি ৩১ লাখ ২ হাজার টাকা। যা আগের দিনের তুলনায় ১৫০ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৩৬০ কোটি টাকা।

দিনটিতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ৪২৫ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৪০১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৩২৭ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৬৫টি কোম্পানির মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

বৃহস্পতিবার দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) লেনদেন হয়েছে ৪৫ কোটি ৮৪ লাখ ৭৬ হাজার ৫৫ টাকা, যা আগের দিনের তুলনায় ১৪ কোটি টাকা কম। এদিন দেশের উভয় পুঁজিবাজারেই বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে।

সিএসইর লেনদেনে অংশ নেয়া ৩১৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৪১টির। কমেছে ১৩৮টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

অন্যদিকে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৩৫ পয়েন্টে। সিএসই-এক্স সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ১৯০ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৬৫৭ পয়েন্টে। সিএসই-৫০ সূচক কিছুটা বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৫০ পয়েন্টে। সিএসআই ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৭৭ পয়েন্টে।

আজ সবচেয়ে বেশি শেয়ার লেনদেন করেছে বেক্সিমকো লিমিটেড। কোম্পানিটি আজ মোট লেনদেন করেছে ৬০ কোটি ৯৪ লাখ ১৬ হাজার টাকা। এছাড়াও লেনদেনে এগিয়ে রয়েছে জিপিএইচ ইস্পাত লিমিটেড, সাইফ পাওয়াটেক লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ লিমিটেড, একটিভ ফাইন লিমিটেড, ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ফু ওয়াং ফুডস লিমিটেড।

(ঢাকাটাইমস/২৯জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

জনতা ব্যাংকের অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

একঝাঁক তরুণকে নিয়ে বেসিস নির্বাচনে সোহেলের টিম স্মার্ট

হজযাত্রীদের উপহারসামগ্রী প্রদান করল ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

বরিশালের বাবুগঞ্জের আগরপুরে এনআরবিসি ব্যাংকের উপশাখার উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :