‘স্লোগান কন্যা’ লাকীর প্রতিবাদের ভাষা যখন গান

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুলাই ২০২১, ১৭:০২

শাহবাগের গণজাগরণ মঞ্চ থেকে দেশব্যাপী পরিচিত হয়ে ওঠেন ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি লাকী আক্তার। মানবতাবিরোধী অপরাধীদের শাস্তির দাবিতে তার আওয়াজ ও স্লোগান দেওয়ার অঙ্গভঙ্গির কারণে লাকীকে সে সময় ‘স্লোগান কন্যা’ নামে অভিহিত করা হয়। ছাত্র ইউনিয়নের নেত্রী হিসেবেই অধিকাংশ মানুষ তাকে চেনেন।

তবে লাকীর আরও একটি পরিচয় হলো, স্লোগানের মতো তিনি গানেও বেশ পারদর্শী। স্কুলজীবন থেকেই গানের সঙ্গে যুক্ত ছিলেন। বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন ফোক গানে মনোযোগী হয়েছিলেন। রাজনীতিতে নাম লেখানোর পর বিভিন্ন আন্দোলন কর্মসূচিতেও তিনি গান গেয়েছেন। কিন্তু কখনো গান রেকর্ডিং করা হয়নি তার।

সম্প্রতি সেই ইচ্ছাও পূরণ হয়েছে লাকীর। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান থেকে শুরু করে চট্টগ্রামের সিআরবিতে গাছ কাটার প্রতিবাদ করেছেন তিনি গানে গানে। শিরোনাম ‘গাছেদের কান্না’। প্রাণ-প্রকৃতি গবেষক পাভেল পার্থর কথায় এ গানে কণ্ঠ দেওয়ার পাশাপাশি এটির সুরও করেছেন লাকী। এটিই তার প্রথম একক গান।

গানটি গত বুধবার লাকীর নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে। বেশ সাড়া পড়েছে। লাকী জানান, ‘একটা গাছ শুধু গাছ না। এর সঙ্গে বাস্তুসংস্থান, আমাদের জীবনযাত্রা জড়িয়ে আছে। করোনা মহমারীর সময় আমরা যখন অক্সিজেন পাচ্ছি না, সেই সময়ে সীমাহীন লোভের বলি হচ্ছে অসংখ্য গাছ।’

নতুন গান প্রসঙ্গে লাকী বলেন, ‘শ্রোতাদের মাঝে ভালো সাড়া পাচ্ছি। আমি কোথাও গান শিখিনি। ভালো লাগার জায়গা থেকেই গানটি করেছি। ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আহ্বান জানাচ্ছি। গানটি শুনে মতামত জানানোরও অনুরোধ রইল।’

লাকী এও জানান, গানে নিয়মিত হওয়ার পরিকল্পনা রয়েছে তার। সমসাময়িক বাস্তবতা নিয়ে শিগগিরই তিনি ‘আর্তনাদ’ শিরোনামে আরও একটি গান প্রকাশ করবেন। করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে ‘নয়া নয়া ফুল’ শিরোনামে একটি প্রেমের গানও লাকীর কণ্ঠে শোনা যাবে বলে তিনি জানান।

ঢাকাটাইমস/২৯জুলাই/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :