জয়পুরহাটে পিসিআর ল্যাব স্থাপন অনিশ্চিত

জয়পুরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুলাই ২০২১, ২১:০৬
ফাইল ছবি

জয়পুরহাটে সেন্ট্রোল অক্সিজেন চালুতে ধীর গতি এবং পিসিআর ল্যাব স্থাপনও অনিশ্চিত হয়ে পড়েছে। অন্যদিকে এখানে করোনা সংক্রমণের হার বেড়েই চলছে। প্রতিদিনই করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছে দুই/তিনজন। সীমান্তবর্তী জেলা হওয়ায় ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

জয়পুরহাটে করোনা চিকিৎসার এখনও কোনো সু-ব্যবস্থা গড়ে ওঠেনি। এখানকার রোগীদের যেতে হয় বগুড়ার হাসপাতালগুলোতে। এমনকি পিসিআর ল্যাব হওয়ার কথা থাকলেও তাও স্থাপন করা হয়নি।

১৫০ শয্যা বিশিষ্ট জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেনের কাজ দেড় মাসের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও চার মাসেও শেষ হয়নি এ কার্যক্রম। রয়েছে মাত্র দুটি আইসিইউ শয্যা। পিসিআর ল্যাবের জন্য বগুড়ার উপর নির্ভর করতে হয় এ জেলার রোগীদের। গত ১৫ জুলাইয়ের করোনা শনাক্তের রিপোর্ট মিলছে ১০ দিন পর। এ অবস্থায় করোনা চিকিৎসা ব্যবস্থা একরকম ভেঙে পড়েছে।

জয়পুরহাট জেলায় বর্তমানে করোনা সংক্রমণের হার ১০ শতাংশেরও উপরে। আধুনিক জেলা হাসপাতালে নমুনা দিতে আসা সদর উপজেলার পারুলিয়া গ্রামের সুমন হোসেন, পাঁচবিবি উপজেলার ধরঞ্জি গ্রামের বাবুল হোসেন, আক্কেলপুর উপজেলার মাতাপুর গ্রামের সুমিসহ অনেক রোগী অভিযোগ করেন, পরীক্ষার ফলাফল জানতে ১০/১২ দিন অপেক্ষা করতে হয়েছে। এদিকে করোনা সংক্রামণ সম্ভাব্যরা হাট-বাজার সবখানেই অবাধে বিচরণ করছেন।

জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সরদার রাশেদ মোবারক জুয়েল বলেন, পিসিআর ল্যাবের জন্য আমরা আবেদন করেছিলাম। কিন্তু এ বিষয়ে কোনো সাড়া মেলেনি। এছাড়াও এখানে জনবল সংকট। মেডিকেল কলেজ ছাড়া পিসিআর ল্যাবে পরীক্ষা করা যায় না। সেন্ট্রাল অক্সিজেনের কাজ ৬০ ভাগ শেষ হয়েছে। ভারত থেকে জিআই ট্যাংক এলেই কাজ সম্পূর্ণ হবে। তবে এ বিষয়ে নিশ্চিত করে বলা যাচ্ছে না সেটা কবে পাওয়া যাবে।

সিভিল সার্জন ডা. ওয়াজেদ আলী মিঞা জানান, করোনায় দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হয়ে জেলায় এ পর্যন্ত ৪৯ জনের মৃত্যু হয়েছে। সোমবার পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে চার হাজার ১০৭ জন। আর এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন তিন হাজার ৩২৭ জন। জেলায় ৮০০ জন করোনা রোগী জয়পুরহাটের বিভিন্ন হাসপাতালে ও কোয়ারেন্টাইনে চিকিৎসাধীন রয়েছেন।

(ঢাকাটাইমস/২৯জুলাই/এসএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :