অবশেষে উচ্ছেদ হলো ‘মাদকের সাম্রাজ্য’ চাঁদমারি বস্তি

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুলাই ২০২১, ২১:৫৯

নারায়ণগঞ্জে অবশেষে উচ্ছেদ হলো মাদকের ‘সাম্রাজ্য’ ও ‘হটস্পট’ হিসেবে পরিচিত চাঁদমারি বস্তি। বৃহস্পতিবার সকাল থেকেই শুরু হয় এ উচ্ছেদ অভিযান। ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের পাশে বস্তিটির অবস্থান ছিল।

নারায়ণগঞ্জ পুলিশ সুপার জয়দেব আলমের নেতৃত্বে ভেকি দিয়ে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয় এবং পরে দুপুরে ঘটনাস্থল থেকে সাংবাদিকদের নিয়ে একটি প্রেস ব্রিফিং করেন এসপি।

এর আগে ৯ মে নারায়ণগঞ্জে জেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় চাঁনমারী বস্তি উচ্ছেদের সিদ্ধান্ত নেয়া হয়। জেলা প্রশাসনের দেয়া আলটিমেটামের মধ্যেই মঙ্গলবার থেকে অনেকে স্বেচ্ছায় নিজেদের ঘর সরিয়ে নেয়। বুধবার বাতকী ঘরগুলোও ভেকু দিয়ে ভেঙে দেয়া হয়।

এলাকাবাসী জানায়, পাঁচ শতাধিক ঘর ছিল এই চানমারী বস্তিতে। এখানে শীষ দিয়ে মাদক বিক্রি প্রচলিত ছিল। প্রশাসনের নাকের ডগায় এ বস্তিতে কয়েকযুগ ধরেই মাদক কারবার চলছিল। প্রায়ই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানও হতো। তবে শত প্রচেষ্টার পরও রহস্যজনক কারণে বন্ধ হয়নি বস্তিকে ঘিরে মাদক কারবার।

অবশেষে প্রশাসনের জোরালো পদক্ষেপে বস্তি উচ্ছেদ হওয়ায় মাদকের অন্যতম ‘বড় আখড়া’ চানমারী বস্তি উচ্ছেদ হওয়ায় আশপাশের লোকজন স্বস্তি প্রকাশ করেছে।

এদিকে বস্তি উচ্ছেদকালে প্রেস ব্রিফিংয়ে পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম বলেন, নারায়ণগঞ্জে চানমারি বস্তি অনেক পুরনো। এর পাশে পুলিশ সুপারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, জেলা দায়রা জজ কার্যালয়সহ অনেকগুলো গুরুত্বপূর্ণ দপ্তর অবস্থিত। ইতিপূর্বে আমরা দেখেছি এই বস্তিতে মাদক কারবারির সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর বেশ কয়েকবার সংঘর্ষ হয়েছে। এছাড়া যতবারই এই বস্তি উচ্ছেদ হয়েছে ততবারই কোনো না কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেছে।

জায়েদুল আলম বলেন, ‘আমি যোগদানের পর থেকেই নারায়ণগঞ্জবাসীর দীর্ঘদিনের দাবি, এই বস্তি থেকে মাদক নির্মূল করা বা এই বস্তির অপসারণ করা। এটি সম্পূর্ণভাবে সরকারি জমিতে একটি অবৈধ স্থাপনা।’

পুলিশ সুপার বলেন, ‘এই স্থাপনাটি উচ্ছেদের জন্য আমরা জেলা পুলিশ থেকে বিভিন্ন পরিকল্পনা নিয়েছি এবং সব শ্রেণি-পেশার বিশেষ করে যারা মিডিয়ায় কাজ করছেন। তারা এই বস্তি অপসারণের জন্য সহোযোগিতা করছেন। তারই অংশ হিসেবে গত তিন দিন এই উচ্ছেদ অভিযান কার্যক্রম পরিচালনা করেছে নারায়ণগঞ্জ জেলা পুলিশ এবং আজ বৃহস্পতিবার বস্তিটি শতভাগ উচ্ছেদ করা হয়েছে।’

জেলা পুলিশের এই শীর্ষ কর্তা বলেন, ‘অনেকেই বলেছেন, এই ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদ করার পর সেটি আবার চালু হয়ে যায়। কিন্তু আমরা রোডস অ্যান্ড হাইওয়েকে (সড়ক ও জনপথ বিভাগ) বলেছি, তারা এটি উচ্ছেদ করবে। আশা করি এর পরে আর এই স্থাপনা থাকবে না।’

মাদকের কথা উল্লেখ করে পুলিশ সুপার বলেন, ‘চানমারির এই বস্তিতে এখনে বেশ কয়েকটি ঘরে মাদকের আস্তানা ছিলো, আমরা বেশ কয়েকবার অভিযান করেছি। কয়েকজনকে আটকও করেছি, তাদের বিরুদ্ধে মামলা হয়েছেন এবং তাদের বিজ্ঞ আদালতে সোর্পদ করেছি। আমরা চেষ্টা করছি, আর যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে।’

‘এখানে মাদক কারবারিদের মধ্যে অনেকে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে বিভিন্নভাবে নিহত হয়েছেন। যারা জীবিত আছেন তাদের বিরুদ্ধে ডজনের উপরে মামলা আছে। আমরা হুঁশিয়ারি দিয়েছি তাদের আইনের আওতায় আনবো এবং সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করবো।’ বলেন এই পুলিশ কর্মকর্তা।

(ঢাকাটাইমস/২৯জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :