দেশে এলো সিনোফার্মের আরও ১০ লাখ টিকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুলাই ২০২১, ০০:০৪ | প্রকাশিত : ২৯ জুলাই ২০২১, ২৩:৫৩

দেশে এলো চীনের সিনোফার্মের কাছ থেকে কেনা করোনাভাইরাসের ১০ লাখ ডোজ টিকা। বৃহস্পতিবার রাত ১০টায় টিকার চালান বহনকারী ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। রাত একটা এবং তিনটায় আরও দুটি ফ্লাইটে বাকি ২০ লাখ টিকা ঢাকায় পৌঁছাবে।

স্বাস্থ্য অধিদপ্তরের প‌রিচালক ও লাইন ডিরেক্টর ড. শামসুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আজ মোট ৩০ লাখ ডোজ আসবে। এর মধ্যে ১০ লাখ ডোজ রাত ১০টায় ঢাকায় এসে পৌঁছেছে। আরও ১০ লাখ রাত একটা এবং বাকি ১০ লাখ তিনটায় এসে পৌঁছাবে।

এর আগে সন্ধ্যায় তিনি জানিয়েছিলেন, দুইটি ফ্লাইটে ১৫ লাখ ডোজ করে টিকা আসবে। প্রথমে রাত ১০টায় ও অন্য ফ্লাইটটি রাত তিনটায় পৌঁছাবে।

গত ২ জুলাই সিনোফার্ম থেকে বাংলাদেশের কেনা করোনা টিকার ১০ লাখ ডোজের প্রথম চালান দেশে আসে। এর পরদিন আরও ১০ লাখ ডোজ টিকা আসে। সবশেষ গত ১৭ জুলাই রাতে দুই চালানে আরও ২০ লাখ ডোজ টিকা দেশে পৌঁছায়। আজ ৩০ লাখ এলে মোট ৭০ লাখ টিকা পেয়ে যাবে বাংলাদেশ। চুক্তি অনুযায়ী, তিন মাসের মধ্যে সিনোফার্ম থেকে মোট দেড় কোটি ডোজ টিকা দেশে আসার কথা রয়েছে।

কেনা টিকা ছাড়াও চীন সরকার ১১ লাখ ডোজ টিকা বাংলাদেশকে উপহার দিয়েছে। গত ১২ মে ৫ লাখ টিকা উপহার হিসেব বাংলাদেশে পাঠায় চীন। এরপর ১৩ জুন আরও ছয় লাখ টিকা উপহার হিসেবে পাঠায়। আরও ১০ লাখ ডোজ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দেবে দেশটি।

(ঢাকাটাইমস/২৯জুলাই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :