প্রথম ধাপে ২৫০০ আফগানকে নিয়ে গেল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুলাই ২০২১, ১২:৫৫ | প্রকাশিত : ৩০ জুলাই ২০২১, ১২:৫৩
ছবি: সংগৃহীত

নিরাপদ আশ্রয় দিতে প্রথম ধাপে আফগানিস্তান থেকে অনুবাদক ও তাদের পরিবারের সদস্যদের মিলিয়ে ২৫০০ জনকে নিয়ে গিয়েছে যুক্তরাষ্ট্র। তাদেরকে ওয়াশিংটন ডিসির নিকটে ফোর্ট লি সামরিক ঘাঁটিতে রাখা হবে। এখান থেকেই তাদের বিশেষ অভিবাসী ভিসা (এসআইভি) প্রক্রিয়া সম্পন্ন করা হবে। সূত্র: বিবিসি।

২০০১ সালে আফগানিস্তানে যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র। এই সময়ে আফগানিস্তানের যেসব নাগরিক যুক্তরাষ্ট্র সরকারের পক্ষে দোভাষী বা অন্য কোনো ভূমিকায় কাজ করেছেন তাদেরকে বিশেষ অভিবাসী ভিসায় (এসআইভি) যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হচ্ছে।

আগামী ৩১ আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করে নেবে। এরই মধ্যে আফগানিস্তানে তৎপরতা বাড়িয়েছে তালেবান। যুক্তরাষ্ট্র চলে গেলে তাদের হয়ে যারা কাজ করেছেন তালেবানের কাছে তাদের জীবন হুমকির মুখে পড়তে পারে। সেকারণেই এসব আফগান নাগরিককে যুক্তরাষ্ট্র সরিয়ে নিচ্ছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, ২০০৮ সাল থেকে ৭০ হাজার আফগান নাগরিক বিশেষ অভিবাসন ভিসা পেয়েছেন। তাদেরকে পুনর্বাসন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিংকেন বলেছেন, ‘গত ২০ বছরে যারা কঠিন সময়ে আমাদের সহযোগিতা করেছে আমরা তাদের সহযোগিতা করতে প্রতিজ্ঞাবদ্ধ। এই কাজটি খুব সক্রিয়ভাবে করা হচ্ছে।’

যুক্তরাষ্ট্র চলে গেলে আফগানিস্তানের পরিস্থিতি কী হবে তা নিয়ে আলোচনা চলছে বিশ্বজুড়ে। নিরাপত্তা বিশ্লেষকদের অনেকই বলছেন, তালেবানের হাতে ক্ষমতা চলে যেতে পারে। আর সেটি হতে পারে যুক্তরাষ্ট্র চলে যাওয়ার ছয় মাসের মধ্যেই। যুক্তরাষ্ট্র চলে যাওয়ার আগে তালেবান ইতোমধ্যে রাশিয়া এবং চীন সফর করেছে।

(ঢাকাটাইমস/৩০ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :