হেলেনার মামলার শুনানি ঘিরে আদালতে যা হলো

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০২১, ২২:১৬

বৃহস্পতিবার রাতে আটকের পর থেকেই বলা হচ্ছিল আলোচিত ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে একাধিক মামলা হবে। রাত পেরিয়ে শুক্রবার বিকাল নাগাদ তার বিরুদ্ধে গুলশান থানায় দায়ের করা হয় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা। সন্ধ্যার পর নিয়ে আসা হয় ঢাকার মুখ্য মহানগর আদালতের (সিএমএম) হাকিম রাজেশ চৌধুরীর এজলাসে।

এসময় অনেকটা নির্লিপ্ত দেখা যায় আলোচিত এই নারীকে। তিনি সম্প্রতি আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপকমিটির সদস্য পদ হারিয়েছেন।

আদালতে শুনানিকালে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা হেলেনা জাহাঙ্গীর নানা সময়ে সরকারের মন্ত্রীদের নিয়ে আপত্তিকর বক্তব্য দিয়েছেন বলে অভিযোগ করেন। অন্যদিকে তার আইনজীবী মামলার এজাহারের কথা উল্লেখ করে কোথায় কখন বক্তব্য দিয়েছেন তার দিন তারিখ উল্লেখ নেই বলে দাবি করেন।

ডিজিটাল নিরাপত্তা আইনে গুলশান থানায় করা এই মামলায় জিজ্ঞাসাবাদ করতে হেলেনা জাহাঙ্গীরকে তিন দিনের হেফাজতে পেয়েছে পুলিশ। যদিও পুলিশ পাঁচ দিনের আবেদন করেছিল।

ঢাকার মুখ্য মহানগর আদালতের (সিএমএম) হাকিম রাজেশ চৌধুরীর আদালতে আসামিপক্ষের আইনজীবী মো. শফিকুল ইসলাম রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন।

শুনানিতে তিনি বলেন, 'যার সম্মান নষ্ট করা হয়েছে, শুধু তিনিই মামলা করতে পারবেন। অন্য কেউ এই মামলা করতে পারবেন না।'

শফিকুল ইসলাম বলেন, এজাহার দেখলাম, ২৫, ২৯ ৩২ ধারায় যে অভিযোগ করা হয়েছে, সেখানে কোথাও কোনো উল্লেখ নেই, কখন কোথায় কীভাবে কার বিরুদ্ধে মানহানিকর বক্তব্য দেয়া হয়েছে, তার কোনো উল্লেখ নেই।

হেলেনা জাহাঙ্গীরের ব্যবসায়িক অবস্থানের কথা তুলে ধরে তার আইনজীবী বলেন, 'আসামি একজন সিআইপি, এই মামলায় রিমান্ড কী দরকার? রিমান্ডের কোনো যুক্তি নেই।'

এ সময় বিচারক বলেন, মামলার ফরোয়ার্ডিংয়ে বলা হয়েছে, এই আসামি ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে মন্ত্রী, এমপি ও দেশের সম্মানিত নাগরিকদের বিরুদ্ধে কটূক্তি করে সরকারের ভাবমূর্তি ও দেশের ভাবমূর্তি নষ্ট করছেন। ফরোয়ার্ডিংয়ে আরও বলা হয়েছে, হেলেনা জাহাঙ্গীর সরকারবিরোধী কার্যকলাপ ও পরিকল্পনায় যুক্ত। এর সঙ্গে কোনো সন্ত্রাসী গোষ্ঠী বা মহল জড়িত আছে, যারা দেশকে অস্থিতিশীল করতে চায়। এই গোষ্ঠী কারা তা জানতে হেলেনা জাহাঙ্গীরকে বিস্তারিত জিজ্ঞাসাবাদ করতে চায় পুলিশ।

এ সময় হেলেনা জাহাঙ্গীর বলেন, 'আমি সরকারি লোক, আমি মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে ২৫টি দেশ সফর করেছি। আমি কেন সরকারের বিরুদ্ধে কথা বলতে যাব?'

এ সময় প্রমাণ হিসেবে একটি অডিও (মোবাইলের কলরেকর্ড) আদালতে উপস্থাপন করেন মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু। সেখানে শোনা যায় হেলেনা জাহাঙ্গীর বলছেন, 'কোনো মন্ত্রীকে গোনার সময় নাই’। এক অনুষ্ঠানে এমন বক্তব্য দিয়েছিলেন হেলেনা জাহাঙ্গীর, যা নিয়ে বেশ সমালোচনাও হয়েছিল।

শুনানি শেষে তিন দিনের রিমান্ডের আদেশ দেন বিচারক।

এর আগে বৃহস্পতিবার রাতে হেলেনা জাহাঙ্গীরকে গুলশানের বাসা থেকে আটক করে র‌্যাব।

(ঢাকাটাইমস/৩০জুলাই/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

এই বিভাগের সব খবর

শিরোনাম :