সেনা সরানো নিয়ে ফের বৈঠকে বসছে ভারত-চীন

প্রকাশ | ৩১ জুলাই ২০২১, ০৯:০৮

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরানো নিয়ে শনিবার ১২ দফার কোর কমান্ডার পর্যায়ের বৈঠকে বসতে চলেছে ভারত ও চীন। এর আগে ১১ বার বৈঠক করেছেন দুই দেশের সেনা কর্মকর্তারা। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টা নাগাদ প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে চীনা এলাকায় মলডোতে এই বৈঠক হবে।

জানা গেছে, হট স্প্রিংস এবং গোগরা হাইট থেকে সেনা সরানো নিয়ে দুই দেশের মধ্যে এই বৈঠক। এর আগেও বেশ কয়েক দফায় বৈঠক হয়েছে। কিন্তু সামাধান বেরোয়নি। তাই শনিবারের এই বৈঠক ঘিরে যথেষ্ট আশা জাগছে।

মনে করা হচ্ছে, এই দুই পয়েন্টে সেনা সরানো নিয়ে একটা সমঝোতায় আসবে দুই দেশ। হট স্প্রিংস এবং গোগরা হাইটে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় দুই দেশের ৮০-১০০ জন সেনা মোতায়েন থাকে বলে সূত্রের খবর।

তবে শনিবারের বৈঠকে সবচেয়ে যে বিষয়টির উপর নজর থাকবে তা হল দেপসাং। এই জায়গা থেকে চীন সেনা সরাতে রাজি হয় কিনা সে দিকে নজর রাখছে ভারত।

জানা গেছে, ভারত সেনা সরাতে রাজি আছে। তবে সমপরিমাণ সেনা সরালেই এই পথে হাঁটবে নয়াদিল্লি। এক বছরেরও বেশি সময় ধরে পূর্ব লাদাখে পরিস্থিতি উত্তপ্ত। বহুবার সেনা সরানো এবং সমঝোতার জন্য দুইটি দেশের শীর্ষ পর্যায়ে বৈঠক করা হয়েছে।

রাজনৈতিক এবং সেনা স্তরে দুই দেশের বিস্তর বৈঠকের পর প্যাংগং হ্রদ এলাকা থেকে গত মাসে সেনা সরিয়ে নিয়েছে ভারত-চীন। তবে নতুন করে মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে হট স্প্রিংস এবং গোগরা হাইট।

(ঢাকাটাইমস/৩১ জুলাই/এসইউএল)