যেসব খাবার বর্ষাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ জুলাই ২০২১, ১২:০২ | প্রকাশিত : ৩১ জুলাই ২০২১, ১০:৫৪

বর্ষায় জ্বর, সর্দি, কাশি, টাইফয়েড, কলেরা, ডেঙ্গু, চিকুনগুনিয়ার মতো নানারকমের অসুখ লেগেই থাকে। করোনা পরিস্থিতি শুরু হওয়ার পর থেকে মানুষও চিকিৎসকের পরামর্শ মেনে চলার চেষ্টা করছে। যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশি রয়েছে, করোনার হাত থেকে তারাই তত বেশি সুরক্ষিত। চিকিৎসকদের পাশাপাশি পুষ্টিবিদরাও সেই সমস্ত খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন, যা খেলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

বর্ষার স্যাঁতস্যাঁতে আমেজে পানি পান অনেকটাই কমে যায়। ফলে শরীরে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে। তাই বিশেষজ্ঞরা পর্যাপ্ত পরিমাণে পানি পান করার পরামর্শ দিয়ে থাকেন।

বর্ষাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যেকোনও খাবারে রসুন রাখতে পারেন। রসুনে প্রচুর পরিমাণে অ্যান্টি ফাঙ্গাল উপাদান রয়েছে।

প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকার ফলে স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী হলুদ। রান্নায় ব্যবহারের পাশাপাশি দুধের সঙ্গে কিংবা মধু বা গরম জলের সঙ্গে হলুদ মিশিয়ে খেলেও শরীরের নানা উপকার হয়।

বর্ষাকালে বিভিন্ন খাবারের সঙ্গে বাটার মিল্ক খেতে পারেন। এর উপকারী ব্যাকটেরিয়া শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলোকে ধ্বংস করতে সাহায্য করে।

স্বাস্থ্য়ের জন্য দারুণ উপকারী ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। বিভিন্ন সামুদ্রিক মাছে, চিংড়ি মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে।

করোনা পরিস্থিতিতে চিকিৎসকরা আরও বেশি করে পরামর্শ দিচ্ছেন খাবারে আদা যোগ করার জন্য। কারণ, আদা ঠান্ডা লাগা, জ্বর প্রভৃতি অসুখ প্রতিরোধ করতে সাহায্য করে।

বাটার মিল্কের মতো প্রতিদিনের খাবারের তালিকায় অবশ্যই দই রাখুন।

যা কিছুই খান না কেন, প্রতিদিনের খাবারের তালিকায় মৌসুমী ফল রাখতে ভুলবেন না। বেদানা, চেরি, জাম প্রভৃতি ফলে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সি রয়েছে।

বর্ষাকালে শরীর সুস্থ রাখতে পানি খাওয়া খুবই জরুরি। পানির ঘাটতি পূরণ করতে বিভিন্নরকমের স্যুপও খেতে পারেন। এতে পেটও ভরবে আবার স্বাস্থ্যও ভালো থাকবে।

সবুজ শাক-সবজি খাওয়া সবসময়ই স্বাস্থ্যের জন্য উপকারী। যত বেশি পরিমানে সবজি খাবেন, তত আপনার স্বাস্থ্যের উন্নতি হবে।

খাবারের তালিকা সম্পূর্ণ হবেই না, যদি না তাতে প্রোটিনজাতীয় খাবার থাকে। ডিম, মুরগির মাংসে প্রোটিন থাকে। তাই এগুলো তালিকায় রাখতে ভুলবেন না।

বর্ষাকালে সুস্থ থাকতে দিনে এক বাটি করে টকদই খেতে ভুলবেন না। কারণ টকদইয়ে উপকারী ব্যাকটেরিয়া থাকে যা শরীরে প্রবেশ করা মাত্রই ক্ষতিকর জীবাণু ধ্বংস হয়ে যায়। সেই সঙ্গে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। টকদইয়ে থাকা প্রোবায়োটিক অন্ত্রে ভালো ব্য়াকটেরিয়ার সংখ্যা বাড়ায়। তাই পেটের নানা রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মাশরুম খুবই উপকারী। কারণ এতে আছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন বি। ফলে শরীরে সেলেনিয়াম নামক একটি উপাদানের কারণে রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি ঘটে। সেই সঙ্গে নানাবিধ সংক্রমণকেও দূরে রাখে। তাই বর্ষায় রোগ-ব্যাধি দূরে রাখতে মাশরুম খান

বর্ষাকালে আমাদের প্রত্যেকেরই নোনতা, মশলাদার খাবার বেশি খেতে ইচ্ছে করে। কিন্তু এই ধরনের খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। খাবারের তালিকায় যেন প্রোটিন, কার্বো হাইড্রেট এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমপরিমাণে থাকে। এই সময়ে প্রত্যেকদিন শরীরচর্চা করা খুবই জরুরি।

(ঢাকাটাইমস/৩১জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :